Inqilab Logo

বৃহস্পতিবার , ৩০ মার্চ ২০২৩, ১৬ চৈত্র ১৪২৯, ০৭ রমজান ১৪৪৪ হিজরী

পুতিনের সাথে টেলিফোনে আলোচনা চালিয়ে যাবেন জার্মান চ্যান্সেলর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ৭:৫৫ পিএম

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে টেলিফোনে আলোচনা চালিয়ে যাওয়াকে প্রয়োজনীয় বলে মনে করেন। রোববার প্রকাশিত ডের ট্যাগেসপিগেল দৈনিককে দেয়া একটি সাক্ষাতকারে শোলৎজ বলেছেন, ‘আমি আবার পুতিনের সাথে টেলিফোনে কথা বলব, কারণ একে অপরের সাথে কথা বলা দরকার।’

পরিস্থিতি সম্পর্কে ‘একদম ভিন্ন’ দৃষ্টিভঙ্গি থাকা সত্ত্বেও এ ধরনের কথোপকথনের সুর ‘অশালীন নয়,’ জার্মান চ্যান্সেলর উল্লেখ করেছেন, এ প্রসঙ্গে ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযানকে ‘একটি ভয়ঙ্কর বুদ্ধিহীন যুদ্ধ’ হিসাবে উল্লেখ করেছেন।

‘কখনও কখনও ইস্যুটি বন্দি বিনিময়, শস্য রপ্তানি, জাপোরোজিয়ে এনপিপি সম্পর্কিত বিশেষ প্রশ্নগুলির বিষয়ে ছিল,’ শোলৎজ বলেছিলেন। ‘কিন্তু আমি মনে করি বিশ্বের এ ভয়ঙ্কর অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য একটি নির্দিষ্ট বিষয় নিয়ে সর্বদা আলোচনার প্রয়োজন। এর জন্য শর্তগুলি পরিষ্কার - রাশিয়ান সৈন্য প্রত্যাহার,’ তিনি যোগ করেন।

জার্মান চ্যান্সেলর এবং রাশিয়ান প্রেসিডেন্ট সর্বশেষ টেলিফোন কথোপকথন করেছিলেন ২ ডিসেম্বর, ২০২২ এ। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ