Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পূর্বাঞ্চলের হাসপাতালে ইউক্রেনের হামলা, ১৪ রোগী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ৪:২৩ পিএম

রাশিয়া ইউক্রেনের সামরিক বাহিনীকে পূর্ব ইউক্রেনের রুশ-নিয়ন্ত্রিত অঞ্চলে একটি হাসপাতালে ইচ্ছাকৃতভাবে আক্রমণ করার জন্য অভিযুক্ত করেছে। ওই হামলায় ১৪ জন নিহত এবং ২৪ জন রোগী ও চিকিৎসা কর্মী আহত হয়েছে। রাশিয়া একে যুদ্ধাপরাধ বলে অভিহিত করেছে।

শনিবার ইউক্রেনের পক্ষ থেকে অভিযোগের বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রলালয় এক বিবৃতিতে বলেছে যে, হামলাটি রাশিয়ান-নিয়ন্ত্রিত এলাকায় নোভোয়াইডারের একটি হাসপাতালে আঘাত করেছিল এবং এ হামলা মার্কিন সরবরাহকৃত হিমারস রকেট লঞ্চ সিস্টেম ব্যবহার করে করা হয়েছিল।

‘একটি পরিচিত কার্যকরী বেসামরিক চিকিৎসা সুবিধার বিরুদ্ধে একটি ইচ্ছাকৃত ক্ষেপণাস্ত্র হামলা নিঃসন্দেহে কিয়েভ সরকারের একটি গুরুতর যুদ্ধাপরাধ,’ বিবৃতিতে বলা হয়েছে, ‘এ অপরাধের পরিকল্পনা ও বাস্তবায়নের সাথে জড়িত সকলকে খুঁজে বের করে জবাবদিহি করা হবে।’ এতে বলা হয়েছে, বেসামরিক ও সামরিক চিকিৎসকরা হাসপাতালে স্থানীয় লোকজন এবং সৈন্যদের চিকিৎসার জন্য অনেক মাস ধরে কাজ করছেন।

ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা রাশিয়ান বাহিনীকে এই সংঘাতে ঘন ঘন যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে যেখানে হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছে এবং শহর ও গ্রামগুলি আর্টিলারি এবং বিমান হামলার দ্বারা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। রাশিয়া বেসামরিক নাগরিকদের টার্গেট করার কথা অস্বীকার করেছে। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ