Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যে বর্ণবাদ আতঙ্কে কৃষ্ণাঙ্গদের বসবাস : জাতিসংঘ বিশেষজ্ঞ প্যানেলের দাবি

স্কাই নিউজ | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ৩:২০ পিএম

যুক্তরাজ্যের কৃষ্ণাঙ্গ মানুষ পদ্ধতিগত, প্রাতিষ্ঠানিক এবং পদ্ধতিগত বর্ণবাদের কারণে ‘ভয়ে বাস করে’ বলে দাবি করেছে জাতিসংঘের একটি ওয়ার্কিং গ্রুপ। ইউকে জুড়ে ১০ দিন ভ্রমণ করা বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, আফ্রিকান বংশোদ্ভূত লোকেরা জাতিগত বৈষম্য এবং তাদের মৌলিক অধিকারের ক্ষয়ের সম্মুখীন হচ্ছে। এটি বিশেষ করে ফৌজদারি বিচার ব্যবস্থায় জাতিগত বৈষম্যের সম্মুখীন ব্যক্তিদের দ্বারা অনুভূত ‘ট্রমা’কে চিত্রায়িত করেছে।
এ গোষ্ঠীর মানবাধিকার বিশেষজ্ঞ ডমিনিক ডে বলেছেন : ‘আমরা যা দেখেছি তা ছিল ভয়ের সংস্কৃতি, অস্বীকার করার সংস্কৃতি, যেখানে বর্ণবাদ সম্পর্কে কথোপকথন সাধারণত গ্যাসলাইটিং এবং খুব বিশ্বাসযোগ্য দাবির বৈধতা অন্তর্ভুক্ত করে’।
গোষ্ঠীটি দেখেছে যে, কালো সম্প্রদায়ের মধ্যে ভয় ‘ব্যাপক’ এবং একাধিক সেক্টর জুড়ে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে রয়েছে - তবে সীমাবদ্ধ নয় - আশ্রয়প্রার্থী, উইন্ডরাশ প্রজন্ম, সামাজিক আবাসনের লোকেরা এবং কল্যাণ স্ক্রীনিং করা বাবা-মা।
মিসেস ডে বলেন, ‘এটি বিস্তৃত ছিল সেক্টর জুড়ে, প্রজন্ম জুড়ে, আয়ের স্তর জুড়ে, কিন্তু এটি এখানে অনেক কালো মানুষের দৈনন্দিন জীবনের একটি বাস্তব বৈশিষ্ট্য ছিল’। ওলামাইড বলেছেন যে, ভুল পরিচয়ের একটি মামলায় ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ তাকে গ্রেফতার করার সময় তার বয়স ছিল ১৭ বছর। তিনি বলেন যে, দুই পুলিশ অফিসার তাকে ‘মারধর’ করেছিল, ফুটপাতে মুখ চেপে ধরেছিল এবং হাতকড়া এত শক্ত করে রেখেছিল যে, তারা রক্ত বের করে দেয়।
‘আমি চলচ্চিত্রে এটি দেখেছি, আমি অন্য লোকেদের সাথে এটি ঘটতে দেখেছি এবং আমি ভাবিনি যে, এটি আমার সাথে ঘটবে’ -তিনি বলেন।
‘আমি কখনই কোন অপরাধ করিনি। আমি কখনও বেআইনি কিছু করিনি, কিন্তু তারপরও আমাকে এমন কিছু অনুভব করতে হবে যা আমার সাথে হওয়া অনুচিত ছিল। এটা বিরক্তিকর’।
অভিযোগের জবাবে, ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ বলেছে: ‘অভিযোগের ফলাফল চূড়ান্ত হয়েছে। কোনো অসদাচরণ চিহ্নিত করা যায়নি - তবে পরিষেবাটি অগ্রহণযোগ্য বলে প্রমাণিত হয়েছে’। অভিযোগকারীকে একটি চিঠিতে এটি স্পষ্ট করা হয়েছিল, স্বীকার করে যে, ঘটনার সময় তার সাথে আমাদের আচরণ আরো ভাল হতে পারত এবং পরিস্থিতি কমাতে সাহায্য করত।
‘ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ ছেলে এবং তার পরিবারের কাছে ক্ষমা চেয়েছে এবং জড়িত অফিসারদের শেখার পয়েন্ট দেওয়া হয়েছে’।
ওলামাইড বলেন, দুর্ঘটনা তাকে শুধু শারীরিকভাবে নয়, মানসিকভাবেও ক্ষতিগ্রস্ত করেছে। ‘যতবার আমি সাইরেন শুনি তখনও আমি বিস্মিত হই, যদিও আমি কিছু ভুল করিনি; কিন্তু তারা আগে যেভাবে আমাকে এলোমেলোভাবে গ্রেফতার করতে পারে এবং গ্রেফতার করতে পারে। ‘সুতরাং আমি ক্রমাগত ভয়ে থাকি যে, আমাকে গ্রেফতার করা হবে কিনা, কোনো পুলিশ অফিসার আমাকে আটকাতে যাচ্ছেন কিনা। অথবা আমার সাথে খারাপ কিছু ঘটতে পারে কিনা’।
যখন জিজ্ঞাসা করা হয় যে, তিনি ওয়ার্কিং গ্রুপের অনুসন্ধানের সাথে একমত যে, বর্ণবাদ প্রায়শই বরখাস্ত করা হয়, তিনি দ্রুত মাথা নাড়লেন।
‘হ্যাঁ’, তিনি ব্যাখ্যা করে বলেন, তিনি যখন অফিসারদের বলেন যে, তিনি বিশ্বাস করেন, তার ত্বকের রঙের কারণে তার সাথে অন্যায় আচরণ করা হয়েছে, তাকে বলা হয় যে, তিনি ‘রেস কার্ড খেলছেন’।
‘অনেক ঘটনা ঘটেছে যেখানে লোকেরা বলেছে, ‘আমরা এখানে রেস কার্ড, যেমন আমরা এটিকে প্রতিরক্ষা ব্যবস্থা হিসাবে ব্যবহার করছি। আমরা এটি ব্যবহার করি, কারণ আমরা জানি যখন কিছু ভুল হয়’।
ইউএন ওয়ার্কিং গ্রুপ অফ এক্সপার্টস অন আফ্রিকান ডিসেন্টও সমতার জন্য দায়ী বিভাগসহ যুক্তরাজ্যের কেন্দ্রীয় এবং স্থানীয় সরকারের প্রতিনিধিদের সাথে দেখা করেছে। এবং তিনি কিছু ইতিবাচক দিক খুঁজে পেয়েছেন, যা হাইলাইট করে যে, দেশটি ডেটা সংগ্রহ এবং ভাল ডেটা অনুশীলনে একটি ‘নেতা’।
কিন্তু দলটি বৈষম্য মোকাবেলায় সরকারের পরিকল্পনার ফাঁক খুঁজে পেয়েছে ‘সমান সুযোগের দিকে মনোনিবেশ করে, ফলাফলের সমতা নয়’। বিশেষজ্ঞরা বলছেন যে, কীভাবে আফ্রিকান বংশোদ্ভূত লোকদের জন্য সমাজের সমস্ত দিক থেকে সুযোগ নষ্ট করা হয়েছে তা স্বীকার করতে বা প্রতিহত করতে এটি ব্যর্থ হয়েছে।
মিসেস ডে সরকারের পদ্ধতিকে ‘একটি ক্যান্ডি বারে মোচড়ানো’ হিসাবে বর্ণনা করেছেন এবং এটি ‘সরকারের শীর্ষ স্তরে খুব স্পষ্ট’।
এই টাস্কফোর্স প্রথমবার যুক্তরাজ্যে ভ্রমণ করেছে তা নয়। ২০১২ সালে তাদের আমন্ত্রণ জানানো হয়েছিল, কিন্তু বলেছিল যে, আফ্রিকান বংশোদ্ভূতদের অনেক অবস্থার অবনতি হয়েছে বলে মনে হচ্ছে। আফ্রিকান বংশোদ্ভূত মানুষের মানবাধিকারের কথা বলার পরিবর্তে ওয়ার্কিং গ্রুপ বলেছে, ‘আমরা ইতোমধ্যে জটিল বর্ণনা দেখেছি যা নিষ্ক্রিয়তার ন্যায্যতা দেওয়ার চেষ্টা করে’।
বিশেষজ্ঞরা রাষ্ট্রের জনগণের সাথে পুনর্বাসন, পুনরুদ্ধার এবং পুনর্মিলন নিশ্চিত করতে সরকারসহ সকল স্টেকহোল্ডারকে আরো বেশি কিছু করার জন্য উৎসাহিত করেছেন। মিস ডে বলেন, সরকারের দৃষ্টিভঙ্গি ছিল ‘একটি ক্যান্ডি বার রোল করার’ মতো। তারা ২০২৩ সালের সেপ্টেম্বরে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে তাদের অনুসন্ধান এবং সুপারিশগুলো রিপোর্ট করবে। কিন্তু মিসেস ডে যোগ করেছেন: ‘পর্যাপ্ত প্রতিবেদন রয়েছে, পর্যাপ্ত সুপারিশ রয়েছে, পর্যাপ্ত তথ্য রয়েছে এবং আমরা অনুসন্ধানেও এটি বলি।
একজন সরকারি মুখপাত্র বলেছেন, তারা ‘দৃঢ়ভাবে’ বেশিরভাগ অনুসন্ধানকে প্রত্যাখ্যান করছেন। তাদের দাবি, প্রতিবেদনটি ‘আফ্রিকান বংশোদ্ভূত লোকদেরকে এক সমজাতীয় গোষ্ঠী হিসাবে ভুলভাবে দেখেছে’।
তিনি বলেন, ফলাফলগুলো জটিল বিষয়গুলোর একটি ‘উপরের বিশ্লেষণ’ প্রদান করে যা কেবল জাতি নয়, বৈষম্যের সম্ভাব্য সমস্ত কারণ বিবেচনা করতে ব্যর্থ হয়।
মুখপাত্র বলেছেন: ‘আমরা গর্বিত যে, যুক্তরাজ্য একটি উন্মুক্ত, সহনশীল এবং স্বাগত জানানোর দেশ, কিন্তু এ কঠোরভাবে জিতে যাওয়া বিশ্বখ্যাতি প্রতিবেদনে সঠিকভাবে প্রতিফলিত হয়নি’।
‘আমরা সন্তুষ্ট নই এবং স্বীকার করি যে, কিছু লোক ব্রিটেনে বর্ণবাদে ভুগছে, তবে আমরা খুব স্পষ্ট যে, আমাদের সমাজে এর কোনো স্থান নেই এবং এটি অবশ্যই নির্মূল করা উচিত’।
তারা বলেছে যে, সরকার ‘জাতিগত ও জাতিগত বিভাজন মোকাবেলায় অতি সম্প্রতি আমাদের ব্যাপক সমগ্র ব্রিটেন কৌশলের মাধ্যমে’ প্রধান অগ্রগতি করেছে’। মুখপাত্র যোগ করেছেন : ‘বিভাজনের বীজ বপন করার পরিবর্তে, আমাদের এই সত্যটি উদযাপন করা উচিত যে, এ দেশটি প্রত্যেককে, প্রতিটি সম্প্রদায়ের, যুক্তরাজ্যের প্রতিটি কোণে, উন্নতি ও সফল হওয়ার সুযোগ দেওয়ার চেষ্টা করছে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ