Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতি শুক্রবার কোরআন পোড়ানোর হুমকি

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১১:৫৮ পিএম

ডেনমার্কের তুর্কি দূতাবাসের বাইরে মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানো হয়েছে। রাসমাস পালুদান নামের এক কট্টোর ডানপন্থী এক্টিভিস্ট পুলিশি নিরাপত্তার মধ্যে কোরআন পুড়িয়েছেন। তিনি আরও হুমকি দিয়ে বলেছেন, সুইডেন যতদিন না ন্যাটোতে যুক্ত হচ্ছে, ততদিন প্রতি শুক্রবার কোরআন পোড়াবেন তিনি। খবরে জানানো হয়, পালুদান ডেনমার্ক এবং সুইডেন দুই দেশেরই নাগরিক। সুইডেনকে ন্যাটোতে যোগ দেয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছে ন্যাটো সদস্য তুরস্ক। এ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে নতুন উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরইমধ্যে গত সপ্তাহে সুইডেনের তুর্কি দূতাবাসের সামনে কোরআন পোড়ানো হলে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েফ এরদোগান সাফ জানিয়ে দেন, তারা সুইডেনকে ন্যাটোতে যুক্ত করতে সমর্থন দেবে না। তবে সুইডিশ এক্টিভিস্ট পালুদান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সুইডেনকে ন্যাটোতে যোগ দেয়া ঠেকানো হলে প্রতি শুক্রবার তুর্কি দূতাবাসের সামনে কোরআন পোড়াবেন তিনি। গত ২১শে জানুয়ারি সুইডেনে কোরআন পুড়িয়ে যে কথিত প্রতিবাদ হয়েছিল তাতেও অংশ নিয়েছিলেন এই পালুদান। তিনি বলেন, এটি পুরোপুরি এরদোগানের দোষ। তিনি সুইডেনকে ন্যাটোতে যেতে চান না। তাই তিনি যতক্ষণ না শিখেন, ততক্ষণ আমি তাকে বাকস্বাধীনতা শেখাতে থাকবো। আমি জানি যে এরদোগান মিথ্যাবাদী। পালুদান হুমকি দিয়েছিলেন যে, কোপেনহেগেনে পবিত্র কোরআনের তিনটি কপি পোড়ানো হবে। একটি তুর্কি দূতাবাসের বাইরে, একটি মসজিদের সামনে এবং তৃতীয়টি রাশিয়ান দূতাবাসের সামনে। উল্লেখ্য, গত সপ্তাহে সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি মুসলিম দেশ নিন্দা জানিয়েছিল। বাংলাদেশ, পাকিস্তান, ইরাক, লেবাননসহ কয়েকটি দেশে এ ঘটনায় বিক্ষোভও হয়েছে। আল-জাজিরা।



 

Show all comments
  • মাসুদ ২৯ জানুয়ারি, ২০২৩, ১০:৪৪ এএম says : 0
    শয়তানের দল।
    Total Reply(0) Reply
  • Abdul Mannan ২৯ জানুয়ারি, ২০২৩, ৬:৫৭ পিএম says : 0
    পবিত্র কোরআন অবমাননাকারী দেশসমূহ তোরা ধ্বংস হবি।শীঘ্রই --খোদা তোদের বিচার করবেন।
    Total Reply(0) Reply
  • hassan ৩০ জানুয়ারি, ২০২৩, ১২:০৯ পিএম says : 0
    আজ আমরা মুসলিম বলে পরিচয় দেয় কিন্তু কোরান দিয়ে দেশ শাসন করি না ব্যক্তিগত জীবন পরিচালনা করি না সেই জন্যই কাফেররা সাহস পায় আমাদের নবীকে গালি দিতে কোরআন পুড়িয়ে দিতে যতদিন না আমরা মুসলিমরা কোরআনের দিকে ফিরে আসব ততদিন কাফেররা আমাদের সবসময় অত্যাচার করতেই থাকবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ