Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মস্কোতে সরকারি সফরে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৮:১৮ পিএম

পররাষ্ট্র মন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভের আমন্ত্রণে ২৯-৩০ জানুয়ারি মস্কোতে আনুষ্ঠানিক সফর করবেন, পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর (এফও) শনিবার এক বিবৃতিতে জানিয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পররাষ্ট্রমন্ত্রী তার রুশ সমকক্ষের সাথে আনুষ্ঠানিক আলোচনা করবেন যেখানে উভয় পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্কের সমস্ত ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করবে এবং পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতামত বিনিময় করবে।’

পররাষ্ট্রমন্ত্রীর এ সফরের প্রায় এক সপ্তাহ আগে ইসলামাবাদ এবং মস্কো রাশিয়ার অপরিশোধিত তেল এবং অন্যান্য তেল পণ্য সরবরাহের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে। এমন সময়ে এ চুক্তিটি হয়েছে যখন পাকিস্তান একটি গুরুতর অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি। বাণিজ্য, অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার বিষয়ে পাকিস্তান-রাশিয়া আন্তঃসরকার কমিশনের সমাপ্তির পর উভয় পক্ষ একটি চুক্তিতে পৌঁছেছে।

পাকিস্তান এ বছরের মার্চ মাসে রাশিয়ান তেল কেনার কাঠামো চূড়ান্ত করবে এবং বন্ধুত্বপূর্ণ দেশগুলোর মুদ্রায় তার জ্বালানি আমদানির জন্য অর্থ প্রদান করবে, দুই দেশের জ্বালানি ও পেট্রোলিয়াম মন্ত্রীরা যৌথ মন্ত্রী পর্যায়ের বৈঠকের পর বলেছেন। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ