Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবন ১৪৩১, ১৮ মুহাররম ১৪৪৬ হিজরী

দেশের জন্যই ভারত জোড়ো যাত্রা

রাহুলের সমর্থনে বললেন ওমর আবদুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

আট বছর অতিক্রান্ত, জম্মু ও কাশ্মীরের নির্বাচন নিয়ে সরকার উদাসীন, ভারত জোড়ো যাত্রা থেকে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। নিজের যন্ত্রণা প্রকাশ করে তিনি বলেন, রাজ্যে বিধানসভা নির্বাচনের জন্য কেন্দ্রের কাছে তিনি বা তার দল ভিক্ষা করবেন না। ওমর গতকাল রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় যোগ দেন। তিনি গণআন্দোলনের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন। পাশাপাশি কাশ্মীরে ৩৭০ ধারা ফেরাতে আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিলেন ওমর আবদুল্লাহ।
জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বলেছেন, ‘আমরা বিধানসভা নির্বাচন নিয়ে বিজেপির কাছে মাথা নত করব না, আমরা ভিক্ষা চাইব না। তিনি আরো বলেছেন, ‘আমাদের রাষ্ট্রীয় মর্যাদা কেড়ে নেওয়া উচিত হয়নি’। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার অংশ হিসাবে আগামী সোমবার জম্মু ও কাশ্মীরে যাবেন। তার আগেই জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর এ বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
জম্মু-কাশ্মীরের সাবেক সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বলেন, ‘আমাদের কাছ থেকে রাজ্যের মর্যাদা কেড়ে নেওয়া উচিত হয়নি। আট বছর ধরে এখানে নির্বাচন হয়নি। বিজেপি চায় আমরা বিধানসভা নির্বাচনের জন্য ভিক্ষা চাই, কিন্তু আমরা ভিখারি নই। আমরা নির্বাচনের জন্য বিজেপির কাছে ভিক্ষা করব না।
কাশ্মীরে গণতন্ত্রের অভাব উল্লেখ করে রাহুল গান্ধীর প্রশংসা করেছেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী। বানিহাল থেকে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় অংশ নেয়া ওমর আবদুল্লাহ বলেছেন, এই সময় রাজ্যে গণআন্দোলন বেশি জরুরি। কাশ্মীরে গণতন্ত্রেরও অভাব রয়েছে। রাহুল গান্ধী সত্যিই ভারতকে একত্রিত করতে চান, তার মনোভাব স্পষ্ট, নিজের ভাবমর্যাদা গড়ার বদলে রাহুল গান্ধী ভারতের জন্য এ যাত্রায় যোগ দিয়েছেন’। আজকের ভারতের অবস্থা দেখে আমরা অনেকেই চিন্তিত। লোকসভা ও রাজ্যসভায় একজনও মুসলিম সদস্য নেই। ওমর বলেন, ‘আট বছর হয়ে গেছে, কিন্তু রাজ্যে নির্বাচন হয়নি, তবে আমরা বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির কাছে হাত পাতব না’। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ