Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের জন্য আরো ট্যাঙ্ক বরাদ্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১২:০৯ এএম

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে জার্মানি তার মজুদ থেকে ১৪টি লেপার্ড-২ ট্যাঙ্ক পাঠাবে বলে জানা গেছে। বুধবার বার্লিন অন্যান্য দেশগুলোকে প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রটিতে যুদ্ধযান পুনঃরফতানির অনুমতি দিতেও সম্মত হয়েছে। ২৫ জানুয়ারি পর্যন্ত অন্তত আটটি ইউরোপীয় দেশ: স্পেন, সুইডেন, নেদারল্যান্ডস, নরওয়ে, ফ্রান্স, পোল্যান্ড, গ্রেট ব্রিটেন এবং ফিনল্যান্ড নিশ্চিত করেছে যে, তারাও ট্যাঙ্ক সরবরাহে প্রস্তুত। জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজের মতে, বার্লিন রাশিয়া এবং ন্যাটোর মধ্যে যে কোনো সংঘর্ষের ঝুঁকি কমানোর জন্য তার আন্তর্জাতিক অংশীদারদের সাথে সমন্বয় করে এই পদক্ষেপ নিয়েছে। উল্লেখ্য যে, শোল্জ যুক্তরাষ্ট্রের সাথে যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছেন। বৃহস্পতিবার, ওয়াশিংটনও কিয়েভে ৪ কোটি মার্কিন ডলার ম‚ল্যের ৩১টি এম১ আব্রামস ট্যাঙ্ক পাঠানোর প্রতিশ্রæতি দেয়।
তবে, বুন্দেসতাগের সবাই এ সিদ্ধান্তের সাথে একমত নয়। জামার্নির বাম দল সতর্ক করে বলেছে যে, ইউক্রেনকে লেপার্ড২ সরবরাহ ইউরোপকে শান্তির পরিবর্তে তৃতীয় বিশ্বযুদ্ধের কাছাকাছি নিয়ে আসবে। অন্যদিকে বিশেষজ্ঞরা জার্মানির বিকল্প এই সিদ্ধান্তকে বিপজ্জনক বলে অভিহিত বলেছেন যে, পশ্চিমাদের এই সিদ্ধান্ত বৈশ্বিক সামরিকীকরণের দিকে নিয়ে যাবে। ভালদাই ডিসকাশন ক্লাবের গবেষণা পরিচালক ফায়োদর লুকিয়ানভ বলেন, ‘অস্ত্র সরবরাহের মানের প্রতিটি উন্নতি উচ্চ ঝুঁকি নিয়ে আসছে।’ একটি সাক্ষাৎকারে স্টেট ডুমা ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কমিটির প্রথম ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি নোভিকভ ট্যাঙ্ক সরবরাহের পদক্ষেপে আশঙ্কা জানিয়ে বলেছেন যে, পশ্চিম কোন আলোচনার কথা বিবেচনা করছে না। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ