Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের আটটি এম৭৭৭ হাউইটজার কামান ধ্বংস

১৯০ সেনা নিহত কিয়েভের জ্বালানি সরবরাহ ব্যবস্থা গুঁড়িয়ে দিয়েছে রুশ সেনা ইউক্রেনকে দেয়ার জন্য কোনো অস্ত্র বাদ রাখছে না যুক্তরাষ্ট্র ন্যাটোর সম্পৃক্ততা ক্রমশ বাড়ছে : রাশিয়া পশ্চিমা ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বৃহস্পতিবার জানিয়েছেন, রুশ সেনা ক্রাসনি লিমান ও খেরসন এলাকায় অভিযান চালিয়ে ইউক্রেনের ৮টি মার্কিন এম৭৭৭ হাউইটজার কামান ধ্বংস করেছে। এছাড়া বিভিন্ন স্থানে সংঘর্ষে ১৯০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ার বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় তাদের আক্রমণাত্মক অভিযান অব্যাহত রেখেছে। ‘দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে অঞ্চলে, পূর্ব যুদ্ধগ্রæপের ইউনিটগুলি আক্রমণাত্মক অভিযান চালিয়েছিল এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদার, জাপোরোজিয়ে অঞ্চলের পাভলোভকা এবং লেভাদনয়য়ের কাছাকাছি এলাকায় গুলি চালিয়ে শত্রæদের ক্ষতি করেছে,’ মুখপাত্র বলেছেন। গত ২৪ ঘন্টায় এই অঞ্চলে শত্রæদের ক্ষয়ক্ষতির পরিমাণ ৬০ ইউক্রেনীয় কর্মী, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি পিকআপ ট্রাক, জেনারেল নির্দিষ্ট করেছেন। এছাড়া, ক্রাসনি লিমান এলাকায় রুশ সেনার সাথে সংঘর্ষে ৭০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

রাশিয়ান আর্টিলারি খারকভ অঞ্চল এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের দুটি ইউক্রেনীয় সেনা ব্রিগেডকে আঘাত করেছে, গত দিনে ২০ জনেরও বেশি শত্রæ সৈন্যকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। পাশাপাশি, রাশিয়ান বাহিনী তাদের ডোনেৎস্ক অগ্রযাত্রায় আরও সুবিধাজনক অবস্থান অর্জন করেছে। সেখানে রাশিয়ান বাহিনী ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, একটি পদাতিক যুদ্ধের যান, দুটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার, একটি মার্কিন তৈরি এম১০৯ প্যালাডিন আটোমেটিক আর্টিলারি কামান, দুটি ডি-২০ এবং একটি গিয়াটসিন্ট-বি হাউইটজার ধ্বংস করেছে। সেই এলাকায় মার্কিন-তৈরি এএন/টিপিকিউ-৫০ কাউন্টার-ব্যাটারি রাডারও ধ্বংস করেছে।

রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় দুটি মার্কিন তৈরি রাডার স্টেশন এবং চারটি হাউইটজার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। জেনারেল যোগ করেছেন, রুশ বাহিনী খেরসন অঞ্চলের দুদচানি এবং টোকারেভকা এবং দেপ্রোপেট্রোভস্ক অঞ্চলের চেরভোনোগ্রিগোরোভকার বসতিগুলির কাছাকাছি অঞ্চলে চারটি ইউক্রেনের গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। পাশাপাশি, রাশিয়ান যুদ্ধবিমান গত দিনে ডোনেটস্ক পিপলস রিপাবলিকের একটি ইউক্রেনীয় সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক প্লেনকে গুলি করে ভ‚পাতিত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছে।

রাশিয়ান বাহিনী গত দিনে নিকোলায়েভ অঞ্চলে ইউক্রেনের একটি এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার একটি রাডার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে ইউক্রেনের সেনাবাহিনীর দুটি জ্বালানি স্টোরেজ সাইট এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং জাপোরোজিয়ে অঞ্চলে তিনটি আর্টিলারি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদারের কাছে একটি ইউক্রেনীয় সু-২৫ স্থল আক্রমণকারী বিমানকে গুলি করে ভ‚পাতিত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা লুহানস্ক পিপলস রিপাবলিকের ক্রেমেনায়া, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কুইবিশেভো ও ভ্যালেরিয়ানোভকা, জাপোরোজিয়ে অঞ্চলের নোভাসপেনভকা এবং খেরের চ্যাপলিঙ্কা অঞ্চলের কাছে সাতটি ওলখা, উরাগান এবং হিমার্স রকেট আটকে দিয়েছে। এছাড়াও, খেরসন অঞ্চলের কোস্টোগ্রিজোভো সম্প্রদায়ের কাছে একটি ইউএস হার্ম অ্যান্টি-রেডিয়েশন মিসাইল গুলি করে ভ‚পাতিত করা হয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ৩৭৯টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২০৪টি হেলিকপ্টার, ২,৯৫৬টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০২টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৭,৬৩৪টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ৯৯০টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৯২১টি ফিল্ড আর্টিলারি ও মর্টার এবং ৮,১৮০টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করে বলেছেন।

কিয়েভের জ্বালানি সরবরাহ ব্যবস্থা গুঁড়িয়ে দিয়েছে রুশ সেনা : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল রিপোর্ট করেছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ান বাহিনী বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক-শিল্প খাত এবং পরিবহন ব্যবস্থার সাথে সম্পর্কিত ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি সাইটগুলিতে ব্যাপক হামলা চালিয়েছিল।

‘২৬ জানুয়ারী, রাশিয়ান সশস্ত্র বাহিনী দূরপাল্লার বায়ু, সমুদ্র-ভিত্তিক নির্ভুল অস্ত্র এবং মনুষ্যবিহীন বিমান যান দ্বারা ইউক্রেনীয় সামরিক-শিল্প সেক্টরের প্রতিষ্ঠানগুলো এবং পরিবহন ব্যবস্থা পরিচালনার জন্য সরবরাহকারী বিদ্যুৎ ও জ্বালানি সাইটগুলোর বিরুদ্ধে একটি বিশাল ক্ষেপণাস্ত্র হামলা চালায়,’ মুখপাত্র বলেছেন। ব্যাপক হামলার লক্ষ্য অর্জিত হয়েছে বলে জেনারেল জানান। ‘সমস্ত মনোনীত সুবিধাগুলি আঘাত করা হয়েছিল,’ কোনাশেনকভ জোর দিয়ে বলেছিলেন। বিশেষ করে, ব্যাপক হামলা যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের সামরিক বাহিনীকে ন্যাটো সরবরাহকৃত অস্ত্রসহ অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ ব্যাহত করেছে, মুখপাত্র বলেছেন।

ইউক্রেনকে দেয়ার জন্য কোনো অস্ত্র বাদ রাখছে না যুক্তরাষ্ট্র : মার্কিন প্রশাসন ইউক্রেনে অস্ত্র সরবরাহ থেকে কোনো ধরনের অস্ত্র বাদ দেয়ার পরিকল্পনা করছে না, কিয়েভ সরকারের জন্য সম্ভাব্য ভবিষ্যতে অস্ত্র সরবরাহের বিষয়ে মন্তব্য করে পেন্টাগনের ডেপুটি মুখপাত্র সাব্রিনা সিং বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন।

‘আমি জানি না যে, আমরা কখনও একটি রেখা আঁকতে পেরেছি। আমরা এখানে টেবিল থেকে কিছু নিতে যাচ্ছি না। আমরা বিমান প্রতিরক্ষা সক্ষমতা সিস্টেম দিয়েছি। ঘোষণা করা হয়নি এমন কোনো প্যাকেজ বা প্রেসিডেন্ট বা (প্রতিরক্ষা) সচিবের কোনো সিদ্ধান্তের আগে আমরা এগিয়ে যাচ্ছি না,’ তিনি বলেন। কিয়েভে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করা সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, মার্কিন-তৈরি আব্রামস ট্যাঙ্কগুলোকে বিমান সহায়তা প্রদানের জন্য তাদের প্রয়োজন হতে পারে।

কিয়েভকে নতুন অস্ত্র সরবরাহের ঝুঁকি সম্পর্কে রাশিয়ার বিবৃতি সম্পর্কে মন্তব্য করতে বলা হলে, সিং উত্তর দিয়েছিলেন যে, ওয়াশিংটন এ পদক্ষেপগুলোকে বাড়তি হিসাবে দেখে না। ‘আমরা আগে তাদের কাছ থেকে সেই কথাবার্তা শুনেছি যখন আমরা ইউক্রেনকে জ্যাভেলিন (অ্যান্টি-ট্যাঙ্ক সিস্টেম) দিচ্ছিলাম বা হিমারস (মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম) এবং তারপর প্যাট্রিয়ট (এয়ার ডিফেন্স সিস্টেম)। সবকিছুইতেই মনে হয়, উত্তেজনা বৃদ্ধি হতে পারে, তবে আমরা এটি সেভাবে দেখছি না,’ তিনি বলেন. ‘আমি ইউক্রেনের প্রতি আমাদের সমর্থনকে মোটেও বৃদ্ধি হিসাবে দেখছি না।’

পেন্টাগনের মূল্যায়ন অনুসারে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে কিয়েভে ২ হাজার ৪০০ কোটি ডলারের সামরিক সহায়তা বরাদ্দ করেছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং অন্যান্য রুশ কর্মকর্তারা ইউক্রেনের জন্য পশ্চিমা অস্ত্রের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ার বিপদের দিকে ইঙ্গিত করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ সতর্ক করেছেন যে, ইউক্রেনের পশ্চিমা সামরিকীকরণ সরাসরি ইউরোপীয় এবং বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

ন্যাটোর সম্পৃক্ততা ক্রমশ বাড়ছে : রাশিয়া বলেছে যে, ইউক্রেনে ন্যাটোর যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করা যুদ্ধে মার্কিন এবং ইউরোপীয়দের ‘সরাসরি এবং ক্রমবর্ধমান’ জড়িত থাকার প্রমাণ। একজন বিশ্লেষক পরামর্শ দিয়েছেন যে, সরবরাহকারী দেশগুলোও রাশিয়ার সম্ভাব্য লক্ষ্যবস্তু হতে পারে।

বুধবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি বলেছে যে, তারা রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে কয়েক ডজন ভারী ট্যাঙ্ক দিয়ে ইউক্রেনকে সাহায্য করবে। পরে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেছেন, ‘ইউরোপীয় রাজধানী এবং ওয়াশিংটন থেকে ক্রমাগত বিবৃতি দেয়া হচ্ছে যে, ইউক্রেনে ট্যাঙ্ক সহ বিভিন্ন অস্ত্র ব্যবস্থা পাঠানো কোনওভাবেই তাদের জড়িত থাকার বা ইউক্রেনের সংঘাতে ন্যাটোর যুক্ত থাকার ইঙ্গিত দেয় না। কিন্তু আমরা স্পষ্টতই এর সাথে একমত নই এবং মস্কোতে আমি যে জোট এবং রাজধানীগুলির কথা বলেছি তা সংঘাতে সরাসরি জড়িত হিসাবে দেখা হয়। আমরা দেখতে পাচ্ছি যে এটি বাড়ছে।’

কিয়েভ তার সৈন্যদের রুশ প্রতিরক্ষামূলক লাইন ভাঙতে এবং ইউক্রেনের দক্ষিণ ও পূর্বে অধিকৃত অঞ্চল পুনরুদ্ধার করতে শত শত আধুনিক ট্যাঙ্ক চাইছে। ইউক্রেন এবং রাশিয়া প্রাথমিকভাবে সোভিয়েত যুগের টি-৭২ ট্যাঙ্কের উপর নির্ভর করছে। গত বছরের ২৪৪ ফেব্রæয়ারি ইউক্রেন আক্রমণ করে যুদ্ধ শুরু করা রাশিয়া ক্রমবর্ধমানভাবে এই সংঘাতটিকে ন্যাটোর সাথে সংঘর্ষ হিসাবে চিত্রিত করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের প্রাক্তন উপদেষ্টা সের্গেই কারাগানভ বলেছেন, ন্যাটোর অস্ত্র সরবরাহের ফলে তাদের সরবরাহকারী দেশগুলির বিরুদ্ধে সম্ভাব্য সামরিক প্রতিশোধ নেয়া হতে পারে। তিনি আল জাজিরাকে বলেছেন, ‘ট্যাঙ্ক পাঠানোর মাধ্যমে, ন্যাটো দেশগুলি আরও প্রকাশ্যে যুদ্ধে জড়িত হচ্ছে এবং এটি তাদেকের সম্ভাব্য লক্ষ্যবস্তুতে পরিণত করছে।’

ইউক্রেনে সংঘাত শুরুর জন্য ন্যাটোকেও দায়ী করেছেন কারাগানভ। ‘এটি ঠিক রুশ-ইউক্রেন যুদ্ধ নয়, এটি একটি রাশিয়ান-পশ্চিমা যুদ্ধ। ইউক্রেনীয়রা কামানের গোলা হিসাবে ব্যবহৃত হচ্ছে। পশ্চিমারা রাশিয়াকে আক্রমণ করার জন্য অগ্রসর এবং প্রস্তুতি নিচ্ছে, এবং রাশিয়া প্রথমে প্রকাশ্যে আক্রমণ করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু ন্যাটো সম্প্রসারণের ২৫ বছর হয়ে গেছে।’ পশ্চিমের বিপুল অস্ত্র সরবরাহ সত্তে¡ও, কারাগানভ একটি রাশিয়ান বিজয়ের ভবিষ্যদ্বাণী করেছিলেন। ‘অবশেষে, রাশিয়া ইউক্রেনের সামরিক বাহিনীকে ধ্বংস করবে এবং দেশটিকে সম্প‚র্ণরূপে সামরিক মুক্ত করা হবে। সেখানে নব্য-নাৎসি শাসনের অবসান হবে,’ তিনি বলেছিলেন।

পশ্চিমা ট্যাঙ্কগুলোর জবাব হতে পারে রাশিয়ার টি-১৪ আরমাটা : জার্মানির লেপার্ড ২ এবং মার্কিন অ্যাব্রাম ট্যাঙ্ক রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে কতটা কার্যকর হবে তা নিয়ে বিশেষজ্ঞরা বিভক্ত। ইউক্রেনের সামরিক বিশ্লেষক ওলেহ ঝদানভ বলেছেন, ‘লেপার্ড ২ এর ডেলিভারি আমাদের স্থল বাহিনীকে গুণগতভাবে নতুন স্তরে নিয়ে যাবে।’

যদিও লেপার্ড ২ ট্যাঙ্কগুলো সোভিয়েত-পরিকল্পিত ট্যাঙ্কের চেয়ে ভারী, তবুও তাদের ফায়ারপাওয়ার এবং টিকে থাকার ক্ষমতা বেশি। ‘একটি লেপার্ড ২ তিন বা পাঁচটি রাশিয়ান ট্যাঙ্কের সমতুল্য হতে পারে,’ ঝদানভ বলেছেন। তবে তিনি উল্লেখ করেছেন যে, প্রতিশ্রæত সংখ্যক পশ্চিমা ট্যাঙ্ক মস্কোর সম্ভাব্য আক্রমণ প্রতিহত করার জন্য ইউক্রেনের ন্য‚নতম প্রয়োজনকে প্রতিনিধিত্ব করে, রাশিয়ার হাজার হাজার ভারী সাঁজোয়া যান রয়েছে। ‘কিয়েভ একটি প্রতিরক্ষামূলক অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এর ফলাফল সংঘাতের ভবিষ্যত গতিপথ নির্ধারণ করবে,’ ঝদানভ বলেছেন।

তবে রাশিয়ান সামরিক বিশ্লেষকরা ন্যাটো ট্যাঙ্ক সম্পর্কে আরও সন্দিহান ছিলেন, যুক্তি দিয়েছিলেন যে, ইরাক যুদ্ধের সময় সোভিয়েত-নির্মিত পুরানো মডেলগুলির থেকে আব্রামস স্পষ্টভাবে শক্তিশালী প্রমাণিত হয়েছিল, তবে রাশির নতুন ট্যাঙ্কগুলো আব্রামস ও লেপার্ডের সমকক্ষ। তারা আরও উল্লেখ করেছে যে, সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে তুর্কি সেনাবাহিনীর ব্যবহৃত লেপার্ড ২ ট্যাঙ্কগুলো সোভিয়েত যুগের ট্যাঙ্ক-বিরোধী অস্ত্রের জন্য দুর্বল বলে প্রমাণিত হয়েছে।

রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষে প্রতিরক্ষা বিষয়ক কমিটির প্রধান আন্দ্রেই কার্তাপোলভ, একজন অবসরপ্রাপ্ত জেনারেল যুক্তি দিয়েছিলেন যে, লেপার্ড ২ এবং আব্রামস উভয়ই রাশিয়ার টি-৯০ থেকে নিকৃষ্ট, যা টি-৭২ এর পরিবর্তিত সংস্করণ। সর্বাধুনিক রাশিয়ান ট্যাঙ্ক, টি-১৪ আরমাটা, শুধুমাত্র অল্প সংখ্যায় তৈরি করা হয়েছে এবং এখনও পর্যন্ত যুদ্ধে ব্যবহার করা হয়নি। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রক তার সর্বশেষ গোয়েন্দা আপডেটে বলেছে যে, রাশিয়া ইউক্রেনে মোতায়েনের জন্য টি-১৪ এর একটি ছোট ব্যাচ প্রস্তুত করতে কাজ করেছে, তবে এতে ইঞ্জিন এবং অন্যান্য সমস্যা রয়েছে।

রাশিয়ান পর্যবেক্ষকরা, ইতিমধ্যে উল্লেখ করেছেন যে, পশ্চিমা ট্যাঙ্কগুলো ইউক্রেনে পৌঁছাতে একটি উল্লেখযোগ্য সময় নিতে পারে, যোগ করে যে, ইউক্রেনীয়দের তাদের ব্যবহার এবং সঠিকভাবে রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ দেয়া চ্যালেঞ্জকে বাড়িয়ে তুলবে। মস্কো-ভিত্তিক প্রতিরক্ষা বিশ্লেষক ইলিয়া ক্রামনিক একটি মন্তব্যে বলেছেন, ‘এর অর্থ সম্ভবত ইউক্রেনের সামরিক বাহিনী সম্ভবত কয়েক ধরণের ট্যাঙ্কের ছোট ছোট ব্যাচ পাবে যা একে অপরের সাথে বেমানান হতে পারে।’

পুতিন, তার ক‚টনীতিক এবং সামরিক নেতারা বারবার পশ্চিমকে সতর্ক করেছেন যে, রাশিয়ার গভীরে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার অস্ত্র সরবরাহ করা একটি লাল রেখা চিহ্নিত করবে এবং ব্যাপক প্রতিশোধের সূচনা করবে। তবে ঝদানভ যুক্তি দিয়েছিলেন যে, ইউক্রেনকে ট্যাঙ্ক দিতে রাজি হয়ে পশ্চিমারা একটি গুরুত্বপূর্ণ মনস্তাত্তি¡ক বাধা অতিক্রম করেছে এবং শেষ পর্যন্ত কিয়েভকে আরও মারাত্মক অস্ত্র সরবরাহ করতে পারে। সূত্র : আল-জাজিরা, তাস, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ