Inqilab Logo

বৃহস্পতিবার , ৩০ মার্চ ২০২৩, ১৬ চৈত্র ১৪২৯, ০৭ রমজান ১৪৪৪ হিজরী

সেরার দৌড়ে বাংলাদেশের স্বর্ণা

অনুর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

দাপুটে শুরুর পর হঠাৎই পথহারা পথিকের মতো অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের প্রথম আসরের সেমিফাইনাল থেকে ছিটকে গেছে বাংলাদেশ। তবে যুবা টাইগ্রেসদের হয়ে দুর্দান্ত ব্যাটিং করেছেন স্বর্ণা আক্তার। ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কারও পেতে পারেন এই স্পিন বোলিং অলরাউন্ডার। টুর্নামেন্টের ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’-এর সংক্ষিপ্ত তালিকায় যে জায়গা করে নিয়েছেন স্বর্ণ।
আগামীকাল শিরোপা নির্ধারণী ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এই টি-টোয়েন্টি বিশ্বকাপের। টুর্নামেন্টের তিন ম্যাচ বাকি থাকতে গতকাল পাঁচ ক্রিকেটারকে এজন্য মনোনীত করেছে আইসিসি। স্বর্ণা ছাড়া এই তালিকার বাকি ৪ জন হলেন- ভারতের শ্বেতা সেহরাওয়াত, ইংল্যান্ডের গ্রেস স্ক্রিভেন্স, অস্ট্রেলিয়ার মিলি ইলিংওয়ার্থ ও দক্ষিণ আফ্রিকার ম্যাডিসন ল্যান্ডসম্যান। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা সুপার সিক্স থেকে বিদায় নেওয়ায় বিশ্বকাপে আর ম্যাচ খেলার সুযোগ নেই স্বর্ণা ও ল্যান্ডসম্যানের। তবে সেমি-ফাইনালে আছে শোয়েতা, স্ক্রিভেন্স ও ইলিংওয়ার্থদের দল।
সুপার সিক্স পর্যন্ত খেলা পাঁচ ম্যাচে ৫১ গড়ে ১৫৩ রান করেছেন স্বর্ণা। আগ্রাসী ব্যাটিংয়ে ১৫৭.৭৩ স্ট্রাইক রেটে এই রান করেছেন ডানহাতি মিডল অর্ডার ব্যাটার। শ্রীলঙ্কার বিপক্ষে গ্রæপ পর্বের দ্বিতীয় ম্যাচে ৩ চার ও ২ ছয়ে ¯্রফে ২৮ বলে ৫০ রান তার সর্বোচ্চ ইনিংস। এছাড়া সুপার সিক্সে আরব আমিরাতের বিপক্ষে ৪ চার ও ২ ছয়ে করেন ১৯ বলে ৩৮ রান। ওই ম্যাচে বল হাতে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কারও জেতেন স্বর্ণা। দক্ষিণ আফ্রিকায় অন‚র্ধ্ব-১৯ বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের সুবাদে একই দেশে হতে যাওয়া বড়দের বিশ্বকাপেও বাংলাদেশ দলে জায়গা করে নিয়েছেন স্বর্ণা।
টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে থাকা বাকিদের মধ্যে ভারতের সেহরাওয়াত সুপার সিক্স পর্যন্ত ১১৫.৫০ গড়ে করেছেন ২৩১ রান। স্ক্রিভেন্স ৫৩.৮০ গড়ে ২৬৯ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৬টি উইকেট। অস্ট্রেলিয়ার ইলিংওয়ার্থ ওভারপ্রতি ৫ রান খরচায় পেয়েছেন ৩ উইকেট। দলের পারফরম্যান্সে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকার কারণে তাকে সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। আর দক্ষিণ আফ্রিকার ল্যান্ডসম্যান বল হাতে ৬ উইকেটের সঙ্গে ব্যাটিংয়ে করেছেন ৯১ রান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ