Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ বছর বিশ্ব অর্থনীতি ধীরে উন্নত হবে: জাতিসংঘের পূর্বাভাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ৮:৫৭ পিএম

জাতিসংঘ গত বুধবার ‘বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি ও সম্ভাবনা ২০২৩’ প্রতিবেদন প্রকাশ করেছে। এতে ভবিষ্যদ্বাণী করা হয় যে, ২০২৩ সালে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০২২ সালের ৩% থেকে কমে ১.৯% হবে এবং অর্থনৈতিন উন্নয়ন ধীরগতির হবে।

প্রতিবেদনে আরও বলা হয়, কোভিড-১৯ মহামারী, ইউক্রেন সংকট, উচ্চ মুদ্রাস্ফীতি এবং জলবায়ু পরিবর্তনের কারণে ২০২২ সালে বিশ্ব অর্থনীতি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছিল। তাই চলতি বছর বিশ্ব অর্থনীতিতে চাপ থাকবে। কিছু নেতিবাচক প্রভাব কমলে ২০২৪ সালে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ২.৭% পর্যন্ত হতে পারে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীরগতির উন্নত দেশ এবং উন্নয়নশীল দেশ—উভয়কেই প্রভাবিত করবে এবং অনেক দেশ ২০২৩ সালে অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে পড়বে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য উন্নত অর্থনীতির দেশের প্রবৃদ্ধির গতি দুর্বল হওয়ায় বিশ্ব অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে।

প্রতিবেদনটি বিশ্বাস করে যে, একাধিক বৈশ্বিক সংকট মোকাবিলা করা এবং জাতিসংঘের ২০৩০ টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য বিশ্বকে ট্র্যাকে ফিরিয়ে আনতে আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করা অপরিহার্য। আন্তর্জাতিক সমাজকে অবিলম্বে উন্নয়নশীল দেশগুলিকে আর্থিক সহায়তা দেওয়া এবং ঋণের বোঝা কমানোর চেষ্টা বাড়াতে হবে। সূত্র: সিনহুয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ