Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুলিবর্ষণে চীনা কৃষকসহ নিহত ১১

যুক্তরাষ্ট্রে বন্দুকবাজের তাÐব চলছেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আত্মরক্ষার্থে যে কোনও নাগরিকের হাতে বন্দুক রাখার অনুমতি দেয়া যে কত বড় বিপদের কারণ হয়ে দাঁড়াচ্ছে, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে মার্কিন প্রশাসন। নতুন বছরের শুরু থেকে বন্দুকবাজের দাপট আরও বেড়েছে। এই কয়েকদিনের মধ্যেই ছয়টি শুটআউটের ঘটনা ঘটল আমেরিকায়। গতকাল একাধিক জায়গায় গুলিবর্ষণে প্রাণ হারালেন অন্তত ১১ জন। যদিও আততায়ীকে পুলিশ গ্রেপ্তার করে নিজেদের হেফাজতে নিয়েছে। কড়াকড়ি করা হয়েছে অকুস্থলের নিরাপত্তা। কিন্তু এত ঘনঘন শুটআউটের ঘটনায় আতঙ্ক কাটছে না সাধারণে মানুষের।

জানা গিয়েছে, ক্যালিফোর্নিয়ার হাফ মুন বে শহর ও হাইওয়ে ৯২-তে আলাদা দুটি শুটআউটের ঘটনায় মোট ১১ জনের মৃত্যু হয়েছে। প্রথম ঘটনাটি হাফ মুন বে শহরে। সেখানে অজ্ঞাতপরিচয় বন্দুকবাজ আচমকা গুলি চালাতে শুরু করলে ৪ জনের মৃত্যু হয়। তারা সেসময় নিজেদের ফার্মে কাজ করছিলেন। জানা গিয়েছে, তারা সকলেই চীনা কৃষক। হত্যার দায়ে চিহ্নিত তাদেরই সহকর্মী ৬৭ বছরে ঝাও চুনলি। এরপর আরও খানিকটা দূরে ৩ জন প্রাণ হারান গুলিতে। সান ফ্রান্সিসকো থেকে প্রায় ৪৮ কিলোমিটার দূরের হাইওয়ে ৯২-তে আরও চারজনের মৃত্যু হয়েছে বলে খবর। হাইওয়ের কাছেই ওই আততায়ীকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর পুলিশ সূত্রে।

সান মাতেওর কাউন্টি শেরিফ জানিয়েছেন, ‘হাইওয়ে ৯২ ও হাফ মুন বে - দু’জায়গায় দুই পৃথক গুলিকাÐের মূল আততায়ীকে আমরা হেফাজতে নিয়েছি। এই মুহূর্তে আর কোনও ভয় নেই।’ কিন্তু তার এই আশ্বাসে আতঙ্ক কাটছে না বাসিন্দাদের। গত ২২ তারিখ, ক্যালিফোর্নিয়ায় চীনা নববর্ষ উদযাপনের পার্টিতে হামলা চালায় সত্তরোর্ধ্ব এক আততায়ী। মুহূর্মুহূ গুলিবর্ষণে ঝাঁজরা হয়ে যান ১০ জন। আনন্দের পরিবেশ রক্তাক্ত হয়ে ওঠে। পরে পুলিশের হাতে ধরা পড়ে নিজের বন্দুকের গুলিতেই আত্মঘাতী হয় হামলাকারী। এরপর সোমবার ডেস মইনেস স্কুলে টার্গেট শুটিংয়ে ২ ছাত্র প্রাণ হারায়। আহত হন দু’জন।

আমেরিকায় অপরাধের সাম্প্রতিকতম পরিসংখ্যান বলছে, চলতি বছর অর্থাৎ জানুয়ারি মাসের ২৪ দিনের মধ্যেই ৬ টি শুটআউটের ঘটনা ঘটেছে। যা হয়ত সর্বকালের রেকর্ড। এর জন্য অনেকেই আমেরিকার বন্দুক নীতিকে দায়ী করেন। আত্মরক্ষার জন্য আগ্নেয়াস্ত্র রাখার আবেদন করলেই অনুমতি মেলে। ফলে ১৮ ঊর্ধ্ব অনেক নাগরিকের কাছেই অত্যাধুনিক বন্দুক রয়েছে। ফলে তা প্রয়োগের জন্য যে কোনও সময় হামলা ঘটে চলেছে। প্রতি ক্ষেত্রে পুলিশ দ্রæত কড়া ব্যবস্থা নিলেও পরিস্থিতির উন্নতি নেই।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে এবং সাধারণ নাগরিকদের আগ্নেয়াস্ত্র সহজে হাতে পাওয়ার বিষয়ে মার্কিন রাজনীতিতে উত্তেজনাপূর্ণ বিতর্কের মধ্যেই একের পর এক এই ধরনের ঘটনা ঘটছে। গান ভায়োলেন্স আর্কাইভ ওয়েবসাইট অনুসারে, গত বছর যুক্তরাষ্ট্রে গণহারে গুলি চালানোর ৬৪৭টি ঘটনা ঘটেছে। এসব ঘটনায় একজন বন্দুকধারীর গুলিতে অন্তত চারজন নিহত বা আহত হয়েছেন। এএফপি বলছে, ২০২২ সালে যুক্তরাষ্ট্রজুড়ে ৪৪ হাজারেরও বেশি মানুষ গুলির আঘাতে মারা গেছেন। যার মধ্যে অর্ধেকেরও বেশি ছিল আত্মহত্যা। সূত্র : সান ফ্রান্সিস্কো ক্রনিক্যাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ