Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিবিসির মোদি তথ্যচিত্রের লিঙ্ক ব্লক করতে জরুরি ক্ষমতা ব্যবহার করছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৬:১৫ পিএম | আপডেট : ৬:২৮ পিএম, ২৩ জানুয়ারি, ২০২৩

ভারত সরকার জরুরী ক্ষমতা ব্যবহার করে বিবিসির একটি তথ্যচিত্রের সম্প্রচার বন্ধ করে দিয়েছে যেখানে দাবি করা হয়েছিল যে, রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী হিসেবে ২০০২ সালে গুজরাট দাঙ্গার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘সরাসরি দায়ী’।

সরকার ইউটিউব এবং টুইটার উভয়কে দেশের তথ্য ও প্রযুক্তি আইনের অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে বিবিসির দুই পর্বের সিরিজ ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ এর বিষয়বস্তু ব্লক করার জন্য আদেশ জারি করেছে, সরকারের একজন উপদেষ্টা কাঞ্চন গুপ্তা শনিবার তার টুইটার হ্যান্ডেলে বলেছেন।

‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বিবিসি ওয়ার্ল্ড এর বিদ্বেষপূর্ণ প্রচারণা ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’-এর প্রথম পর্বের একাধিক ইউটিউব ভিডিও ব্লক করার নির্দেশনা জারি করেছে। এই ভিডিওগুলোর লিঙ্ক সহ ৫০টিরও বেশি টুইট ব্লক করার জন্য টুইটারকেও আদেশ জারি করা হয়েছিল,’ তিনি একটি টুইটার থ্রেডে বলেছেন।

মঙ্গলবার যুক্তরাজ্যে তথ্যচিত্রটির প্রথম পর্ব প্রচার করেছে বিবিসি। ৫৯ মিনিটের ডকুমেন্টারিটি ভারতে প্রচারিত হয়নি, যদিও এটি টুইটার এবং ইউটিউবে ব্যাপকভাবে শেয়ার করা হয়েছিল, যা দেশের সবচেয়ে মারাত্মক ধর্মীয় দাঙ্গায় মোদির ভূমিকা নিয়ে নতুন প্রশ্ন তুলেছে।

বিবিসি ডকুমেন্টারিতে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর থেকে পূর্বে প্রকাশিত একটি অপ্রকাশিত প্রতিবেদন অন্তর্ভুক্ত করা হয়েছে যেটি গুজরাট সহিংসতা ঘটাতে সক্ষম হওয়া ‘দায়মুক্তির পরিবেশের’ জন্য মোদিকে ‘সরাসরি দায়ী’ বলে উল্লেখ করেছে। ফেব্রুয়ারী ২০০২-এর সে দাঙ্গায় ১ হাজার জনেরও বেশি লোক নিহত হয়েছিল - যাদের বেশিরভাগই ছিল মুসলিম - যখন তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ