Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যালিফোর্নিয়ায় গুলির ঘটনায় হামলাকারী নিহত, জানা যায়নি উদ্দেশ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৪:২৯ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি নাচের স্টুডিওতে গুলির ঘটনায় জড়িত হামলাকারী নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। হামলাকারী ৭২ বছর বয়সী একজন এশিয়ান যার নাম হু ক্যানন ট্র্যান। পুলিশ জানিয়েছে, হামলাকারী একটি সাদা রঙের ভ্যানের মধ্যে নিজেই নিজেকে গুলি করেছে। এরআগে রোববার ওই ভ্যানটিকে ঘিরে রেখেছিল পুলিশ। এ ঘটনায় আর কোন সন্দেহভাজন নেই বলে জানানো হয়েছে।

সাদা রঙের ভ্যানটিতে চুরি হয়ে যাওয়া নম্বর প্লেট ব্যবহার করা হয়েছিল বলে ধারণা করছে পুলিশ। গোয়েন্দারা এখনো হামলার কোন কারণ খুজে বের করতে পারেনি। তারা ট্র্যানের মানসিক অবস্থা এবং পূর্ববর্তী অপরাধের ইতিহাস খতিয়ে দেখছে। হামলায় কতগুলো বন্দুক ব্যবহার করা হয়েছিল তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে পুলিশ একটি সেমি-অটোমেটিক পিস্তল এবং একটি হ্যান্ডগান উদ্ধার করেছে। এরমধ্যে একটি অস্ত্র ক্যালিফোর্নিয়ায় বৈধ নয় বলে জানাচ্ছে পুলিশ। তবে আরো তদন্ত দরকার বলে মনে করে তারা।

হামলায় আহত ১০ জনের মধ্যে সাত জন এখনো হাসপাতালে ভর্তি রয়েছে। পুলিশ এর আগে জানিয়েছিল যে হামলায় ১০ জন নিহত হয়েছে। হামলাকারী ট্র্যান আরো বেশি মানুষকে মারতে চেয়েছিলো বলে জানিয়েছে পুলিশ। হতাহতদের বয়স সম্পর্কে এখনো পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে যে তারা সবাই ৫০ বছরের বেশি বয়সী।

বর্তমান সময়ে বন্দুক হামলা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে একটি আলোচনার আহ্বান জানিয়েছেন। ক্যালিফোর্নিয়ায় এ বিষয়ক কঠোর আইন থাকলেও তা আসলে কাজ করছে না বলে তিনি জানিয়েছেন। এর আগে তিনি এ ঘটনার বিস্তারিত জানাতে একটি সংবাদ সম্মেলন করেন। তবে এখনো অনেক প্রশ্নের উত্তর পাওয়া যায়নি। তিনি বলেন, এই হামলার ঘটনায় আসলেই কী ঘটেছে এবং কেন ঘটেছে তা জানতে আরো সময় লাগবে।

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, মনটারি পার্কে এই গুলির ঘটনা তদন্ত করতে সব ধরণের কেন্দ্রীয় সহায়তা দেয়া হবে যেহেতু জাতি ‘এ ঘটনার উত্তর খুঁজছে’। এক বিবৃতিতে তিনি বলেন, এশিয়ান-আমরেকিান, স্থানীয় হাওয়াইয়ান এবং প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সম্প্রদায়ভূক্তরা এ ঘটনায় বেশি আঘাত পেয়েছে। কারণ তারা ২২ জানুয়ারি থেকে শুরু হওয়া চন্দ্রবর্ষ উদযাপন করছিলো।

মনটেরি পার্ক এলাকা লস এইঞ্জেলেস থেকে ১১ কিলোমিটার পূব দিকে অবস্থিত। এ এলাকায় প্রায় ৬০ হাজার বাসিন্দা রয়েছে যার অন্তত ৬৫শতাংশই এশিয়ান। প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘এই কাণ্ডজ্ঞানহীন হামলার কারণ সম্পর্কে আমরা এখনো তেমন কিছু যদিও জানি না। তবে আমরা জানি যে, অনেক পরিবার আজ রাতে শোক পালন করছে, অথবা প্রার্থনা করছে যে তাদের আপনজনেরা যাতে জলদি সেরে উঠে।’ বিবৃতিতে তিনি উল্লেখ করেন, এ হামলায় হতাহতদের জন্য তিনি এবং তার স্ত্রী প্রার্থনা করছেন।

মনটেরি পার্কের মেয়র হেনরি লো সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের কাছে হতাহতদের সেরে উঠতে, তাদের পরিবার এবং স্বজনদের শোক কাটিয়ে উঠতে যেসব সহযোগিতা প্রয়োজন সেসবই অগ্রাধিকার পাবে।’ তিনি বলেন, এই কমিউনিটিরও সেরে ওঠা দরকার-‘আমার বিশ্বাস যে আমরা সেটা করতে পারবো।’

এর আগে পুলিশ জানিয়েছিল যে, হামলাকারী গুলি চালানোর পর ঘটনাস্থল ত্যাগ করে এবং পাশের আলাবামায় আরেকটি নাচের স্টুডিওতে হামলা চালানোর চেষ্টা করে। তবে আলাবামায় প্রত্যক্ষদর্শীরা হামলাকারীর কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নিতে সমর্থ হলেও হামলাকারী পালিয়ে যায়। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ