Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোমাঞ্চ জিতে সুপার সিক্সের পথে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আসরের প্রথম মাচে অস্ট্রেলিয়াকে উড়িয়ে ইতিহাস গড়ে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। মাইটি অজিদের সেদিন কোনো সুযোগই দেয়নি আফিয়া, প্রত্যাশা আর স্বর্ণ আক্তাররা।
সেই তুলনায় অনেকটা কাঠখড় পুড়িয়েই পেতে হলো দ্বিতীয় জয়। শেষ ওভার রোমাঞ্চে শ্রীলঙ্কাকে ৯ রানে হারিয়ে সুপার আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের সুপার সিক্সের দৌড়ে এগিয়ে গেল দিশা বিশ্বকাপের দল। গতকাল দক্ষিণ আফ্রিকার বেনোনিতে শ্রীলঙ্কার বিপক্ষে জয়টি ১০ রানের। আগে ব্যাটিং পেয়ে দুই ফিফটিতে বাংলাদেশের করা ১৬৫ রানের জবাবে ১৫৫ পর্যন্ত যেতে পারে ৪ উইকেট হারানো লঙ্কানরা। টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রæপে টেবিলের শীর্ষে অবস্থান করছে লাল-সবুজের প্রতিনিধিরা।

আগের ম্যাচে শুরুটা দারুণ করেছিলেন আফিয়া। টসে হেরে ব্যাটিংয়ে নামতে হলে এদিনও শুরুটা হলো অমনই। মিষ্টি সাহার সঙ্গে আফিয়ার ওপেনিং জুটিতেই ওঠে ৭৫ রান, যে জুটিতে মিষ্টির অবদান ১৪ রান। আফিয়া ফিফটি প‚র্ণ করেন দুলাঙ্গা দিসানায়েকে ছক্কা মেরে, ৪১ বলেই। অবশ্য ফিফটির পরপরই পেসার রেশমি নেত্রঞ্জলির বলে বোল্ড হয়ে ফেরেন। ইনিংসে এ ডানহাতি ব্যাটার মারেন ৫টি চারের সঙ্গে ৩টি ছক্কা। নেত্রঞ্জলির ওই ওভারেই রানআউট হন মিষ্টিও। ৩ বলের মধ্যে ২ উইকেট হারিয়ে একটু চাপেই পড়ে বাংলাদেশ। তবে সে চাপ ঠিক যেন বোধ করেননি স্বর্ণা। নেত্রঞ্জলির ওই ওভারের পর আসেন দিসানায়েকে, স্বর্ণা মারেন ইনিংসে তার দুই ছক্কার প্রথমটি। পরের ওভারে নেত্রঞ্জলিকে আরেকটি ছক্কা মারেন দিলারা। ১৬ ওভার শেষেও বাংলাদেশের স্কোর ছিল ২ উইকেটে ১২৩ রান। শেষ ৪ ওভারে ওঠে ৪২ রান। স্বর্ণা ফিফটি পূর্ণ করেন ইনিংসের শেষ বলে, তার লাগে মাত্র ২৮ বল। আগের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেরা খেলোয়াড় দিলারা অপরাজিত থাকেন ২৭ বলে ৩৬ রান করে। স্বর্ণা-দিলারার জুটিতে ওঠে ৮৬ রান।

শ্রীলঙ্কার রানতাড়ায় এরপর প্রথম আঘাতটি করেন মারুফা, প্রথম ওভারেই তাকে কাট করতে গিয়ে ক্যাচ দেন নেত্মি সেনারতেœ। পরের ব্রেকথ্রু দেন অধিনায়ক দিশা, তার ইনসুইংয়ে পরাস্ত হয়ে বোল্ড হন নিসানসালা। ২৪ রানেই দ্বিতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। বড় রান তাড়ায় শুরুর ধাক্কা অবশ্য দলটি সামাল দেয় দারুণভাবেই। অধিনায়ক গুনারতেœ ও ভিজেরতেœর জুটি শ্রীলঙ্কাকে আশাও জুগিয়েছিল। দুজনই পান ফিফটির দেখা। তবে ভিজেরতেœকে এলবিডবিøউ করে তাঁদের ৯৬ রানের জুটি ভেঙে বাংলাদেশকে আবারও এগিয়ে নেন মারুফা। প্রথম ১০ ওভারে ৬৬ রান তোলা শ্রীলঙ্কা পরের ৬ ওভারে তোলে ৬৪ রান। তবে রান ও বলের ব্যবধান নাগালে আনতে পারেনি তারা। গুনারতেœ শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৪ বলে ৬০ রানে, ৮টি চারের সঙ্গে মারেন ১টি ছক্কা।

দিশার করা শেষ ওভারের শেষ তিন বলেই চার মারেন দিসানায়েকে। শেষ ওভারে অবশ্য নাটকও হয়। চতুর্থ বলের পরই আম্পায়ার সারাহ বার্লেট ঘোষণা দেন, ওভারে বাকি আর একটি বল। সে বলের পর জয় উদযাপনও শুরু করে বাংলাদেশ। এরপর অবশ্য আবার শুরু হয় খেলা। দিসানায়েকে মারেন আরেকটি চার, তবে ম্যাচের ফল বদলায়নি তাতেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ