Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপান-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক আরো উচ্চতায় পৌঁছাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১০:৩৯ এএম

মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে কারিগরি ও আর্থিক সহায়তা দেওয়ায় জাপান সরকারকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।
বাংলাদেশে নব-নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা পররাষ্ট্র মন্ত্রণালয়ে শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি ধন্যবাদ জানান। সোমবার (২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
জাপানের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জাপান বাংলাদেশের একক বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন অংশীদার এবং বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দেশ। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে জাপানের সহযোগিতার কথা তুলে ধরে শাহরিয়ার আলম আশা প্রকাশ করেন, নতুন রাষ্ট্রদূতের মেয়াদে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো উচ্চতায় পৌঁছাবে। রাষ্ট্রদূত আইওয়ামা তার দায়িত্ব পালনে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।
বৈঠকে উভয়পক্ষ জাপানের উন্নয়ন সহায়তা, মানবসম্পদ উন্নয়ন, রোহিঙ্গা প্রত্যাবাসন, বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয়ে আন্তরিকভাবে মতবিনিময় করেন।
প্রতিমন্ত্রী রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাপানের অব্যাহত সহায়তার প্রশংসা করেন এবং আশা প্রকাশ করেন যে, এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে জাপান তার সহায়তা অব্যাহত রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ