Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জি-২০ প্রেসিডেন্সির থিম, লোগো ও অগ্রাধিকারগুলো উপস্থাপন করতে জাপানে সেমিনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ৫:০৭ পিএম

জি-২০ প্রেসিডেন্সির থিম, লোগো এবং অগ্রাধিকারগুলো উপস্থাপন করতে জাপানে সেমিনারের আয়োজন করেছে ভারত। টোকিওতে ভারতীয় দূতাবাস তার জি-২০ প্রেসিডেন্সির থিম, লোগো এবং অগ্রাধিকারগুলি উপস্থাপন করতে ওই সেমিনারটি আয়োজন করা হয়।-এএনআই, ডেইলি হান্ট

এতে সরকার, ব্যবসায়ী সম্প্রদায়, শিক্ষাবিদ এবং ভারতীয় সম্প্রদায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন বলে জাপানে ভারত টুইট করেছে।

ভারত আনুষ্ঠানিকভাবে ১ ডিসেম্বর, ২০২২-এ জি-২০-এর প্রেসিডেন্সি গ্রহণ করেছে এবং এটি ৩০ নভেম্বর, ২০২৩ পর্যন্ত তা থাকবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর থিম হল,'এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত'।

ভারতের প্রধানমন্ত্রী মোদি জি-২০-এ ভারতের এজেন্ডাকে "অন্তর্ভুক্ত, উচ্চাভিলাষী, কর্মমুখী" বলে বর্ণনা করেছিলেন। তিনি বলেন, আমাদের জি-২০ প্রেসিডেন্সির সময় আমরা ভারতের অভিজ্ঞতা, শিক্ষা এবং মডেলগুলিকে অন্যদের জন্য, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের জন্য সম্ভাব্য টেমপ্লেট হিসাবে উপস্থাপন করব।

 

জি-২০ শীর্ষ সম্মেলনটি পূর্ববর্তী বহুপাক্ষিক সম্মেলনের থেকে গুণগতভাবে আলাদা হতে পারে, যা ভারত আয়োজন করেছে। পূর্ববর্তী কোন শীর্ষ সম্মেলনে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলো এক জায়গায় একত্রিত হয়নি বা তাদের সমগ্র পি-৫ (জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য) প্রতিনিধিত্ব ছিল না। সেই অর্থে, জি-২০ শীর্ষ সম্মেলন হবে এর ইতিহাসে প্রথম ধরনের সম্মেলন।

 

মোদি বলেন, মানব পরিবারের মধ্যে সম্প্রীতি উন্নীত করার জন্য, আমরা খাদ্য, সার এবং চিকিৎসা পণ্যের বৈশ্বিক সরবরাহকে অরাজনৈতিককরণের চেষ্টা করব, যাতে ভূ-রাজনৈতিক উত্তেজনা আমাদেরকে মানবিক সংকটের দিকে না নিয়ে যায়। জি-২০ হল ভারতের বৈচিত্র্যকে বহির্বিশ্বের সামনে তুলে ধরার একটি সুযোগ।

 

ভারতের স্বাধীন বৈদেশিক নীতি, চলমান ন্যাটো-রাশিয়া (ইউক্রেন) যুদ্ধে দৃশ্যতভাবে প্রদর্শিত হয়েছে, বিশ্বকেও নতুন দিল্লির ক্রমবর্ধমান বৈশ্বিক ভারসাম্যের দিকে নজর দিতে বাধ্য করেছে।

এর জাতীয় স্বার্থের দাবিও জোটনিরপেক্ষ আন্দোলনের 'গৌরব' দিনগুলির থেকে স্পষ্টতই আলাদা।

 

জি-২১০ সামাজিক সুবিধা এবং প্রবৃদ্ধির অভিজ্ঞতা বিনিময়ের জন্য একটি ফোরাম হিসাবে কাজ করতে পারে। কারণ, পরিপূরক লক্ষ্যগুলি কর্মসংস্থান এবং পরিবেশ সম্পর্কে নতুন চিন্তার দিকে পরিচালিত করবে। বিশ্বকে অফার করার জন্য ভারতের নিজস্ব উদ্যোগ রয়েছে যেমন 'লাইফ মুভমেন্ট' এবং 'দ্য ওয়ান সান ওয়ান ওয়ার্ল্ড ওয়ান গ্রিড'প্রভৃতি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিনার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ