Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে বিলিয়ন বিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১০:০৭ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে হোয়াইট হাউসে স্বাগত জানিয়ে বলেছেন, তার দেশ ১.৮৫ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার অংশ হিসেবে কিয়েভকে প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সিস্টেম হস্তান্তর করবে।

জেলেনস্কি বুধবার ওয়াশিংটন ডিসিতে অবতরণ করেন। গত ফেব্রুয়ারিতে রাশিয়া দেশটিতে হামলা চালানোর পর এই প্রথম তিনি প্রকাশ্যভাবে ইউক্রেনের বাইরে গেলেন।

হোয়াইট হাউসের সাউথ লনে প্রেসিডেন্ট বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনের সাথে সাক্ষাতের সময় জেলেনস্কি তার স্বাভাবিক সামরিক পোশাক পরা ছিলেন।

হোয়াইট হাউস থেকে আলজাজিরার অ্যানা ফিশার বলেন, জেলেনস্কি স্পষ্টভাবে এই ধারণা দেন যে তিনি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর নেতা। তার দেশ টিকে থাকার জন্য যুদ্ধ করছে।

ফিশার বলেন, অনেকভাবেই তিনি পূর্ব ইউরোপে গণতন্ত্রের জন্য লড়াই করছেন। তার সাহায্যের প্রয়োজনের কথা তিনি বাইডেনকে স্মরণ করিয়ে দিয়েছেন।

মার্কিন কংগ্রেস যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনকে বিলিয়ন বিলিয়ন ডলারের সামরিক ও মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে।

সূত্র : আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ