Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইভাকে বহিষ্কার: কাতার-ইইউ সম্পর্কে টানাপোড়েন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১০:২৮ এএম

ফুটবল বিশ্বকাপ আয়োজনে কাতার সরকারকে জড়িয়ে বেলজিয়ামের দুর্নীতির তদন্ত এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কার্যক্রমের সমালোচনা করেছে দেশটির এক কূটনীতিক। খবর দ্য গার্ডিয়ান ও আল-জাজিরার।

কাতারের ওই কূটনীতিক এক বিবৃতিতে বলেন, 'এসব কার্যক্রমের কারণে কাতার-ইইউ সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়তে পারে। '

এর আগে কাতার সরকারের কাছ থেকে ঘুষ গ্রহণের অভিযোগে ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট পদ থেকে গ্রিক রাজনীতিক ইভা কাইলিকে বহিষ্কার করা হয়। ফুটবল বিশ্বকাপ আয়োজনের সুযোগ করে দিতে কাতার ইইউর কয়েক কর্মকর্তাকে ঘুষ দিয়েছে এমন অভিযোগ ওঠার পর এ নিয়ে তদন্ত শুরু করে বেলজিয়াম কর্তৃপক্ষ।

তবে এ অভিযোগ নাকচ করে একে 'ভিত্তিহীন' আখ্যা দিয়েছে কাতার। এদিকে বহিষ্কৃত ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট ইভাও এই অভিযোগ নাকচ করেছেন।

এ বিষয়ে কাতারের ওই কূটনীতিক আরও বলেন, 'আইনি প্রক্রিয়া শেষ হওয়ার আগেই কাতারের সাথে সংলাপ ছিন্ন করে বৈষম্যমূলক বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা সহযোগিতার ওপর প্রভাব ফেলবে। '

কাতারের কূটনীতিক আরও বলেন, 'এটি খুব হতাশাজনক যে বেলজিয়াম সরকার অভিযোগ সম্পর্কে জানার পর নিশ্চিত হওয়ার জন্য কাতার সরকারের সঙ্গে যোগাযোগের প্রয়োজন মনে করেননি। '



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ