Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশ্ন : ওয়াক্ত মতো নামাজ পড়তে না পারা প্রসঙ্গে।

তানভীর হায়দার
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ৭:৪০ পিএম

প্রশ্নের বিবরণ : আমি সাউথ কোরিয়াতে থাকি। ভিন্নধর্মী দেশ হওয়ার কারণে প্রায়ই নামাজের সঠিক ওয়াক্ত অনুযায়ী নামাজ পড়তে পারি না। ওয়াক্ত পার হয়ে গেলে বেশিরভাগ সময়ই ছেড়ে দেই। উত্তরণের উপায় কি?

উত্তর : সর্বোচ্চ চেষ্টা করবেন সঠিক ওয়াক্তে সবসময় নামাজ পড়ে নিতে। কারণ, নামাজের জন্যই আল্লাহ মানুষ সৃষ্টি করেছেন। অন্যসব কাজ অর্থহীন হয়ে যাবে যদি নামাজ ঠিক না থাকে। ওয়াক্ত মতো পড়া না হলে অবশ্যই পরে পড়ে নিন। একদম ছেড়ে দেয়া ঠিক হচ্ছে না। নামাজের প্রতি ভালোবাসা তৈরির জন্য তিনটি কাজ করুন। ১. হালাল উপার্জন, ২. গুনাহ ত্যাগ, ৩. আল্লাহর দেয়া নেয়ামতের বিষয়ে চিন্তাভাবনা ও কৃতজ্ঞতাবোধ। উপরন্তু নেক মানুষের সঙ্গ গ্রহণ করুন। আল্লাহ আপনাকে তাওফিক দিন।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • MD MASOUD ১৮ ডিসেম্বর, ২০২২, ৮:২৬ এএম says : 0
    নামাজের সময় জানার জন্য এবং সঠিক সময় নামাজের আজানের এলার্ম পেতে আপনার মোবাইলে একটি সফটওয়্যার ডাউনলোড করুন। সফটওয়্যারটি হচ্ছে"salatuk"। এই সফটওয়্যারটিতে আজান পছন্দমত সেট করে নিতে পারবেন এবং সময়মতো আজান দেবে। এবং নামাজের সময় অটোমেটিক সাইলেন্ট হয়ে যাবে। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ