Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-পাকিস্তান ‘সন্ত্রাস’ নিয়ে উত্তেজনা তুঙ্গে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীকে ‘গুজরাটের কসাই’ বলে অভিহিত করেছেন যখন তার ভারতের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানকে ‘সন্ত্রাসের কেন্দ্র; হিসেবে অভিযুক্ত করেছে। দুই পরমাণু অস্ত্রধারী প্রতিবেশী দেশ জাতিসংঘে এ বিষয়ে তুমুল বিতর্কে লিপ্ত হয়েছে।

পাকিস্তানের বিলাওয়াল ভুট্টো-জারদারি এবং ভারতের সুব্রহ্মণ্যম জয়শঙ্করের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়টি বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সন্ত্রাসবাদের ক্রমবর্ধমান বিপদ সম্পর্কে সতর্ক করে একটি বিবৃতি গৃহীত হওয়ার পরে এসেছিল। নয়াদিল্লি ইসলামাবাদকে অভিযুক্ত করে যে, তারা সশস্ত্র যোদ্ধাদের আশ্রয় দেয় যারা ভারতের মাটিতে হামলা চালায়, যার মধ্যে ২০০৮ সালের মুম্বাই হামলা ছিল যাতে নয়জন হামলাকারীসহ ১৭৫ জন নিহত হয়।

মুম্বাই হামলাকারীরা পাকিস্তান ভিত্তিক লস্কর-ই-তৈয়বার সশস্ত্র গোষ্ঠীর সদস্য ছিল বলে ভারতের অভিযোগ। ভারতীয় তদন্তকারীরা বলছেন যে, তাদের কর্মকাণ্ড পাকিস্তানের হ্যান্ডলাররা ফোনে নির্দেশ করেছিল। জাতিসংঘের বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জয়শঙ্কর পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল’ বলে অভিহিত করেন। ‘আমার পরামর্শ হল আপনারা আপনাদের কাজটি করুন এবং ভাল প্রতিবেশী হওয়ার চেষ্টা করুন,’ তিনি বলেছিলেন। ‘হিলারি ক্লিনটন, তার পাকিস্তান সফরের সময় বলেছিলেন যে, আপনি যদি আপনার বাড়ির পিছনের উঠোনে সাপ পোষেন তবে আপনি আশা করতে পারবেন না যে তারা কেবল আপনার প্রতিবেশীদেরই কামড়াবে, অবশেষে তারা তাদের পালকদেরও কামড় দেবে,’ তিনি যোগ করেছেন।

যখন ভুট্টো-জারদারিকে জয়শঙ্করের অভিযোগের জবাব দিতে বলা হয়েছিল, তখন তিনি বলেছিলেন যে ভারতীয়রা ‘মুসলিম এবং সন্ত্রাসী একসাথে’ বলতে থাকে, তা পাকিস্তানে হোক বা ভারতে। পাকিস্তানের শীর্ষ কূটনীতিক বলেছিলেন যে, জয়শঙ্করের মনে রাখা উচিত যে, ‘ওসামা বিন লাদেন মারা গেছেন, (কিন্তু) গুজরাটের কসাই বেঁচে আছেন এবং তিনি ভারতের প্রধানমন্ত্রী’। ভারতের হিন্দু জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন যখন ২০০২ সালে ধর্মীয় দাঙ্গায় প্রায় ২ হাজার মানুষ নিহত হয়েছিল - যাদের অধিকাংশই মুসলমান। মোদির বিরুদ্ধে সহিংসতার প্রতি অন্ধ দৃষ্টি দেয়ার অভিযোগ আনা হয়েছিল। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধ করা হয়েছিল।
ভুট্টো-জারদারি বলেছিলেন যে, তার দেশ সন্ত্রাসবাদের জন্য অনেক বেশি প্রাণ হারিয়েছে এবং তিনি নিজেই একজন শিকার হয়েছিলেন, তার মা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর কথা উল্লেখ করে, যিনি ২০০৭ সালে আত্মঘাতী বোমা হামলাকারীর দ্বারা নিহত হন। ভুট্টো ছিলেন পাকিস্তানের প্রথম নারী প্রধানমন্ত্রী। ‘একজন মুসলিম হিসেবে, একজন পাকিস্তানি হিসেবে, সন্ত্রাসবাদের শিকার হিসেবে, আমি বিশ্বাস করি এখনই সময় এসেছে যে, আমরা এই ইস্যুটির কিছু ইসলামফোবিক বর্ণনা থেকে সরে আসি যা ১১ সেপ্টেম্বর, ২০০১-এর ভয়াবহ হামলার পর ঘটেছিল, কারণ সেই তারিখ থেকে এখন পর্যন্ত প্রত্যক্ষ করা হয়েছে যে সন্ত্রাসবাদ, অবশ্যই কোন ধর্ম জানে না, কোন সীমানা জানে না,’ ভুট্টো-জারদারি বলেছিলেন।

গতকাল এক বিবৃতিতে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি পাকিস্তানের মন্ত্রীর মন্তব্যকে ‘নতুন নিম্ন’ বলে অভিহিত করেছেন। ‘পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী স্পষ্টতই ১৯৭১ সালের এই দিনটিকে ভুলে গেছেন, যেটি জাতিগত বাঙালি এবং হিন্দুদের বিরুদ্ধে পাকিস্তানি শাসকদের দ্বারা সংঘটিত গণহত্যার প্রত্যক্ষ ফল ছিল। দুর্ভাগ্যবশত, পাকিস্তান তার সংখ্যালঘুদের প্রতি আচরণে খুব বেশি পরিবর্তন করেছে বলে মনে হয় না। এটি অবশ্যই ভারতকে বিভ্রান্ত করার প্রমাণপত্রের অভাব রয়েছে,’ পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতার কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ভুট্টো-জারদারির ‘অসভ্য আক্রোশ পাকিস্তানের সন্ত্রাসবাদী ও তাদের প্রক্সিদের ব্যবহারে ক্রমবর্ধমান অক্ষমতার ফল বলে মনে হচ্ছে’। ‘পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর হতাশা তার নিজের দেশে সন্ত্রাসী উদ্যোগের মাস্টারমাইন্ডদের দিকে আরও ভালভাবে পরিচালিত হবে, যারা সন্ত্রাসবাদকে তাদের রাষ্ট্রীয় নীতির অংশ করে তুলেছে। পাকিস্তানকে তার নিজের মানসিকতা বদলাতে হবে নয়তো পরগাছা হিসাবে থাকতে হবে,’ তারা বলেছে।

এ বিষয়ে সিঙ্গাপুরের এস রাজারত্নম স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজের রিসার্চ ফেলো আব্দুল বাসিত আল জাজিরাকে বলেছেন, ‘সন্ত্রাসবাদ নিয়ে বিতর্ককে জাতিসংঘের মতো প্ল্যাটফর্মে পাকিস্তানকে আঘাত করার জন্য ব্যবহার করা উচিত নয়’। ‘সন্ত্রাসবাদ প্রতিরোধের চ্যালেঞ্জগুলির দিকে মনোযোগ ফিরিয়ে আনার জন্য, ভারত দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসবাদের প্রধান পৃষ্ঠপোষক হিসাবে পাকিস্তানের উপর খুব বেশি ফোকাস করছে, যা ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর সাধারণ কৌশলগুলির মধ্যে একটি।’

ইসলামাবাদের কায়েদ-ই-আজম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক কান্দিল আব্বাস বলেছেন, ভুট্টো-জারদারির মন্তব্যকে ‘ভারত ও পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক পার্থক্যের লেন্স থেকে দেখা উচিত, যা ভারত শাসিত কাশ্মীরের স্বায়ত্তশাসন প্রত্যাহার করার পরে উদ্ভূত হয়েছিল’। ‘পাকিস্তান আশা করেছিল যে, ভারতের সিদ্ধান্তের নিন্দা করা হবে এবং আন্তর্জাতিক সম্প্রদায় পাকিস্তানের যে অবস্থানকে সমর্থন করবে। তবে, এটি হওয়ার কথা ছিল না,’ তিনি আল জাজিরাকে বলেছেন। ‘অতিরিক্ত, তথাকথিত ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ আমেরিকা এবং পশ্চিমা ব্লকের সাথে পাকিস্তানের অংশীদারিত্ব সত্ত্বেও, ভারত আরও বেশি গুরুত্ব পেতে চলেছে,’ তিনি যোগ করেছেন।

ধনঞ্জয় ত্রিপাঠি, যিনি নয়াদিল্লির দক্ষিণ এশীয় বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্কের শিক্ষকতা করেন, আল জাজিরাকে বলেছিলেন যে জাতিসংঘে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে ‘কথার যুদ্ধ’ কূটনীতির জন্য ভাল নয়। ‘কিছুই হচ্ছে না বলে ইতিমধ্যে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে অচলাবস্থা রয়েছে। এই (বিনিময়) কেবল এটিকে আরও খারাপ করবে,’ তিনি বলেছিলেন। সূত্র : আল-জাজিরা।



 

Show all comments
  • অজস্র শ্রাবণ ১৭ ডিসেম্বর, ২০২২, ৯:০৭ এএম says : 1
    যখন মুসলমানরা দাঁড়ি রাখে তারা হয় মৌলবাদী শিখরা রাখলে ধামিক। মুসলমানরা দেশের জন্য যুদ্ধ করলে জঙ্গি বিজাতিরা করলে দেশ প্রেম.. হা হা কী আজব দুনিয়া?
    Total Reply(0) Reply
  • Saiful Islam Riaz ১৭ ডিসেম্বর, ২০২২, ৯:০৭ এএম says : 1
    মিথ্যা খবর প্রচারের জন্য ভারতীয় মিডিয়া এক নম্বর।
    Total Reply(0) Reply
  • Saiful Islam ১৭ ডিসেম্বর, ২০২২, ৯:০৭ এএম says : 1
    ভারতের মিডিয়া যে বাংলাদেশের মিডিয়ায় চেয়ে বেশি গুজব ছড়ায় কাশ্মীর ইস্যু এই তার উদারণ।
    Total Reply(0) Reply
  • Saiful Islam ১৭ ডিসেম্বর, ২০২২, ৯:০৮ এএম says : 1
    চা বিক্রয়তা মোদীসহ ভারতীয় যুদ্ধের উস্কানি দাতা মিডিয়া কর্মীদের ইমরান খানের কাছে রাজনৈতিক শিক্ষা নেওয়া খুব জরুরি! কারণ খান হামলার আগে পরে একই কথাবার্তা বলে আসছে যুদ্ধ সমাধান না সংলাপের মাধ্যমে কাশ্মীর ইস্যু সমাধান সম্ভব!
    Total Reply(0) Reply
  • GOLAM RABBI ১৭ ডিসেম্বর, ২০২২, ২:৩৬ পিএম says : 1
    ভারতের প্রধানমন্ত্রীকে ‘গুজরাটের কসাই’ হিসেবে অভিহিত । আল্লাহ্‌ তাকে লাঞ্ছিত করুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ