Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ৬০টির বেশি স্থানে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ৭:৩৭ পিএম | আপডেট : ৮:৪৪ পিএম, ১৬ ডিসেম্বর, ২০২২

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর একজন উপদেষ্টা বলেছেন, দেশটির বিভিন্ন শহরে ৬০টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

ইউরি সাক বিবিসিকে বলেছেন, ‘এসব হামলা আকস্মিকভাবে ঘটেনি। এর ব্যাপারে আমরা কয়েক সপ্তাহ ধরে সতর্ক করে দিচ্ছিলাম। এবং এসব হামলাই শেষ নয়।’ তিনি বলেন, জরুরি বিভাগগুলো বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধার করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে পরিস্থিতি ‘খুব কঠিন’।

তিনি বলেন রাশিয়া গত দু’মাস ধরে এ কৌশল নিয়েছে। ‘তারা এমন পরিস্থিতি তৈরি করতে চায় যাতে ইউক্রেন সমঝোতায় যেতে বাধ্য হয়। কিন্তু সেরকম কিছু হবে না। তাদের এই কৌশল কাজ করবে না।’ তিনি বলেন, এসব হামলা পশ্চিমাদের কাছে এই বার্তা পাঠিয়েছে যে বিভিন্ন শহর রক্ষার জন্য ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা জরুরি হয়ে পড়েছে। তিনি বলেন প্রেসিডেন্ট পুতিন পুরো ইউক্রেন নিয়ন্ত্রণ করতে চান।

ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়া নতুন করে বড় ধরনের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামালা চালিয়েছে। রাজধানী কিয়েভ ছাড়াও হামলা চালানো হয়েছে উত্তরের খারকিভ, দক্ষিণের ওডেসা এবং মধ্যাঞ্চলীয় ক্রিভি রিহ শহরে। কর্মকর্তারা বলছেন, মূলত ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করেই এসব হামলা চালানো হয়েছে। এর ফলে বিভিন্ন শহরে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

ইউক্রেনের জ্বালানি মন্ত্রী বলছেন, সারা দেশে প্রায় ন’টি বিদ্যুৎ কেন্দ্রে আক্রমণ করা হয়েছে। এসব ক্ষেপণাস্ত্র হামলায় কতো ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও পরিষ্কার নয়। জ্বালানি মন্ত্রী বলছেন, ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য কয়েকটি দল কাজ করছে। তবে ইউক্রেনের জাতীয় জ্বালানি কোম্পানি এক বিবৃতিতে বলেছে যে সারা দেশে তাদের যতো গ্রাহক আছে তাদের অর্ধেকেরও বেশি এসব হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্র: বিবিসি।

 



 

Show all comments
  • Khondaker Shahjahan ১৭ ডিসেম্বর, ২০২২, ৭:৪৩ এএম says : 0
    আমেরিকান আব্বুরা যখন বলবে তখনই সমজোতা হবে তার আগে নয়। কিন্তু আমেরিকানরা তাদের নিজ দেশের ইনফ্রাষ্ট্রাকচার এমনভাবে দাড় করিয়েছে যে,এর রক্ষণাবেক্ষণ ও আমেরিকার জন্য অত্যন্ত ব্যয়বহুল ও জটিল হয়ে পড়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ