Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশ্ন : স্ত্রীর সাথে ফোন বা ভিডিও সেক্স করা প্রসঙ্গে।

মো. ইব্রাহিম খলিল
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ৮:২৯ পিএম

প্রশ্নের বিবরণ : আমি বিদেশে চাকরির জন্য থাকছি, বউয়ের সাথে ভিডিও চ্যাটিংয়ের মাধ্যমে যোগাযোগ রাখি, ফোন সেক্স অথবা ভিডিও সেক্স করলে কি গুনাহ হবে?


উত্তর : চাকরির জন্য দীর্ঘ দিন বিদেশে থাকলে বিবাহিত ব্যক্তির কষ্ট হওয়াই স্বাভাবিক। অবিবাহিতদের জন্য এর প্রতিকার হচ্ছে চিন্তাভাবনা পবিত্র রাখা, ধর্মীয় আবহে অবস্থান ও অধিক রোজা রাখা। বিবহিতদের জন্যও একই ব্যবস্থা। তবে, আপনি যে কথা জানতে চেয়েছেন, তার প্রেক্ষিতে বলতে হয়, ভিডিও চ্যাটিং ইত্যাদির মাধ্যমে নিজ স্ত্রীর সাথে কোনোরকম যৌন আচরণ করা শরিয়তে হারাম নয়। তবে, যৌনতার উদ্দেশ্য যেহেতু সন্তানাদিকে পৃথিবীতে আনা, এসব দ্বারা তো এ উদ্দেশ্য পূরণের কোনো সম্ভাবনা নেই। তাই এখানকার আচরণে শরিয়ত পূর্ণ সমর্থন দেয় না। তবে, এতে ভিন্ন নারী-পুরুষের মধ্যকার কঠিন গুনাহের মতো গুনাহ হবে না। বেঁচে থাকা ভালো, অগত্যা যদি নিজেদের উভয়ের মানসিক প্রশান্তির জন্য বিশেষ করে অন্য কোনো গুনাহ থেকে বাঁচার জন্য এসব করা হয়ে থাকে, তাহলে শরিয়ত কিছুটা শিথিলতা দেখাতে পারে। এ ব্যাপারে হাদিসেও ইশারা পাওয়া যায়। তবে, স্বামী-স্ত্রী ছাড়া পরনারী-পুরুষের বেলায় এসব সম্পূর্ণ হারাম। কারণ, শুধু কল্পনা করে কোনো যৌন আচরণ করলেও গুনাহ হয়।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ