Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঁচ প্রার্থীর মধ্যে চতুর্থ মাহাথির মোহাম্মদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১০:১৫ এএম

মালয়েশিয়ার বর্ষীয়ান নেতা ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ৫৩ বছরের রাজনৈতিক জীবনে প্রথমবারের মতো নির্বাচনে পরাজিত হলেন। বিষয়টিকে তার দীর্ঘ রাজনৈতিক জীবনের সমাপ্তি হিসেবে দেখছেন অনেকে। খবর রয়টার্স।

শনিবার (১৯ নভেম্বর) মালয়েশিয়ার সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে নিজের আসন থেকেই হেরে গেছেন ৯৭ বছর বয়সী মাহাথির।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬৯ সালের পরে প্রথমবারের মতো মাহাথির প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেছেন। দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়া শাসন করা এই নেতা নিজের সংসদীয় আসনে পাঁচ প্রার্থীর মধ্যে চতুর্থ হয়েছেন।

এর আগে মাহাথির এক সাক্ষাৎকারে বলেছিলেন, নির্বাচনে হেরে গেলে রাজনীতি থেকে সরে দাঁড়াবেন তিনি।

আলজাজিরার সাংবাদিকি ফ্লোরেন্স লুই কুয়ালামপুর থেকে বলেন, বিস্ময়কর ঘটনা হলো, মাহাথির কেবল হারেননি, তিনি হেরেছেন ভয়াবহভাবে। তার জামানত পর্যন্ত বাজেয়াপ্ত হয়েছে। কাস্ট হওয়া ভোটের আট ভাগের এক ভাগও পাননি। তার দল একটি আসনেও জয়ী হতে পারেনি।

প্রসঙ্গত, ১৯৮১ থেকে ২০০৩ পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। ক্ষমতাসীন দলের ব্যাপক দুর্নীতির অভিযোগের মধ্যে তিনি ফের ক্ষমতায় আসেন ২০১৮ সালে।



 

Show all comments
  • মোঃ হেদায়েত উল্লাহ ২০ নভেম্বর, ২০২২, ১২:২১ পিএম says : 0
    ভ.মোহাথির মোহাম্মদ সবচেয়ে জনপ্রিয় ও সাকসেসফুল জননেতা।তিনি ড.আনোয়ার ইব্রাহিমের প্রতি যে অবিচার করা হয়েছে যাহা অপ্রত্যাশিত।সর্বশেষ নির্বাচনি পরাজয় ওনার ভাবমূর্তি তলানিতে ঠেকল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ