Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবহন ধর্মঘটে বিড়ম্বনায় আমজনতা, অসন্তােষ শ্রমিক, সমাবেশের জনস্রোতে উচ্ছ্বাসিত নেতাকর্মীরা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ৩:০৬ পিএম

বিএনপির সিলেট বিভাগীয় সমাবেশ ঘিরে শনিবার পরিবহন ধর্মঘটের কারণে সকাল থেকে সিলেটজুড়ে গণপরিহন চলাচল বন্ধ। এতে দুর্ভোগে পড়েছেন আমজনতা।

আজ সকাল থেকে সিলেট নগরী কদমতল, হুমায়ুন রশিদচত্বও, ক্বিন বিজ্র সুরমা মার্কেট, সুবিদবাজার, লামাবাজার, টিলাগড়, জিন্দাবাজার, বন্দরবাজার, তালতলা মোড় ঘুরে দেখা গেছে, জরুরী কাজে বের হওয়া সাধারণ যাত্রীরা বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে পরিবহনের জন্য অপেক্ষা করছেন। মাঝেমধ্যে দু-একটি সিএনজি চালিত অটোরিকশা, রিকশা চলাচল করলেও নগরীতে অন্য কোনো ধরনের যানবাহন একেবারেই চলতে দেখা যায়নি। ঘণ্টার পর ঘন্টা ধরে দাঁড়িয়ে আছেন যাত্রীরা, কোনো ধরনের যানবাহন পাচ্ছেন না। এছাড়া আঞ্চলিক সড়কেও পরিবহন ধর্মঘটে স্থবির। গাড়ি চলাচল নেই বললেই চলে। পরিবহন ধর্মঘটের কারণে আজ নগরীতে অনেক বিপণিবিতান খোলা হয়নি। অধিকাংশ দোকানপাট বন্ধ। ভাসমান ব্যবসায়ীদের সংখ্যাও কম। ধর্মঘটের কারণে যানবাহন না চলায় নগরীতে কেবল সমাবেশমুখী মানুষের জনস্রোতে
আজ শনিবার সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশ চলছে। বিএনপির গণসমাবেশের দিন দিনব্যাপী বাস ধর্মঘটের ডাক দিয়েছে জেলা সড়ক পরিবহন বাস মালিক সমিতি। এই ধর্মঘট ডাকার পেছনে সরকারের ইন্ধন রয়েছে বলে অভিযোগ বিএনপির নেতাদের। বিএনপির নেতা-কর্মীরা সমাবেশে উপস্থিত হতে যাতে বিড়ম্বনায় পড়েন, সে জন্যই এ ধর্মঘট ডাকা হয়েছে বলে দাবি তাঁদের। এর আগেও দেশের বিভিন্ন স্থানে বিএনপির গণসমাবেশের আগে এভাবেই পরিবহন ধর্মঘট ডাকা হয়েছিল। ধর্মঘটের কারণে সকাল থেকে সব রুটে বাসসহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তি পড়েছেন সাধারণ যাত্রীরা। এদিকে রাজনৈতিক সমাবেশকে কেন্দ্র করে ধর্মঘট ডাকায় অনেক শ্রমিক ক্ষোভ প্রকাশ করেছেন। আনুষ্ঠানিকভাবে এক দিন ধর্মঘট ডাকা হলেও আগের দিন থেকেই বাস বন্ধ হয়ে আছে। রোজগার কমে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করলেন অনেক শ্রমিকরা।

সিলেট জেলায় আজ সকাল-সন্ধ্যা পৃথকভাবে পরিবহন ধর্মঘট ডেকেছে দুটি সংগঠন। এর একটি সিলেট জেলা সড়ক পরিবহন বাস মালিক সমিতি, অন্যটি সিলেট জেলা শ্রমিক ঐক্য পরিষদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ