Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুখিয়ে আছেন বাবর আজম, ঘটাতে চান ৯২-এর পুনরাবৃত্তি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ১:১২ পিএম

কথায় আছে—ইতিহাসে পুনরাবৃত্তি ঘটে। অধিনায়ক ইমরান খান থেকে বাবর আজম। সময় চলে গেছে ৩০ বছর। কিন্তু, এতদিন পরে কি সেই ইতিহাসের পুনরাবৃত্তি হবে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি)? ব্যাপারটি এখন ঠাট্টার জোরে উড়িয়ে দেওয়া যাবে না। ঘটতে চলেছে এমন কিছুই।

গত বুধবার দারুণ ফর্মে থাকা নিউজিল্যান্ডের স্বপ্ন ভেঙে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গেছে পাকিস্তান। ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপেও ঠিক একইভাবে অপরাজিত ও শক্তিশালী নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছিল সাবেক অধিনায়ক ইমরান খানের পাকিস্তান। তবে, ফরম্যাটটা এবার টি-টোয়েন্টি।

শুধু তাই নয়, সে বছর ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল মেলবোর্নে। এবারও তাই। ’৯২ তে পাকিস্তান সেমিফাইনালের প্রথম ম্যাচে জিতেছিল, যার পুনরাবৃত্তি হয়েছে এবারও। ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ডের, এবারও একই প্রতিপক্ষ।

কিন্তু, ৩০ বছর আগে প্রোটিয়াদের হারিয়ে ফাইনালের টিকিট পেয়েছিল ইংল্যান্ড, এবার প্রোটিয়াদের পরিবর্তে বিপক্ষ দল ভারত। অমিল শুধু এখানেই। তবে ভারতকে হারিয়ে ঠিকই ফাইনালে ওঠে ইংলিশরা।

৩০ বছর পূর্বে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ জিতে যেমন ফাইনাল খেলেছিল ইংলিশরা, এবারও দ্বিতীয় সেমির ম্যাচ জিতে ফাইনালে। এতকিছু যেহেতু মিলেই যাচ্ছে এবার ট্রফি জিতে পুরো ইতিহাসেরই পুনরাবৃত্তি ঘটাতে চাচ্ছে পাকিস্তান। ফাইনালের একদিন সংবাদ সম্মেলনে তেমনই বার্তা দিলেন বাবর আজম।

পাকিস্তান অধিনায়ক বলেন, ‘‘হ্যাঁ, (১৯৯২ বিশ্বকাপের সঙ্গে) মিল তো আছেই। আমরা ট্রফিটা জেতার চেষ্টা করব আর এই দলটার অধিনায়কত্ব করাও গর্বের, বিশেষ করে এমন একটা মাঠে (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড)। ইনশাআল্লাহ আগামীকালের ম্যাচে আমরা নিজেদের শতভাগ উজাড় করে দেব।’

আগামীকাল ১৩ নভেম্বর দুপুর ২টায় মেলবোর্নে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে। যেখানে বিশ্বকাপ ট্রফি জিততে মাঠে নামবে ইংল্যান্ড-পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ