Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশ্ন : মাইকে আজান দেওয়া প্রসঙ্গে।

আলী আকবর
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ৯:০১ পিএম

প্রশ্নের বিবরণ : বর্তমান পৃথিবীতে মাইকে আজান দেওয়া হয়। প্রশ্ন হলো, মাইকে আজান দেয়া কি জায়েজ? নবী করিম (সা.) এর জামানায় কি মাইকে আজান দেয়া হত। আমাদের মসজিদে জুমার দ্বিতীয় আজান মসজিদের ভেতরে দেয়, এটা কি ঠিক?


উত্তর : জায়েজ। নবী করিম (সা.) এর জামানায় মাইক আবিস্কার না হওয়ায় মাইকে আজান দেয়া যায়নি। বর্তমান জামানার সমস্ত উলামায়ে কেরাম একমত যে, মাইকে আজান দেয়া জায়েজ। মক্কার পবিত্র হরম শরীফ ও মদীনার মসজিদে নববীসহ বিশ্বের প্রায় সকল বড় মসজিদেই মাইকে আজান দেয়া হয়। জুমার দ্বিতীয় আজান মসজিদের ভেতরে দিতে কোনোই অসুবিধা নেই। বরং এটাই নিয়ম।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Md Elias Khan ১২ নভেম্বর, ২০২২, ৪:৪০ পিএম says : 0
    আমাদের নবী করিম (সাঃ ওঃ) এর যুগে মিম্বরে দাড়িয়ে আজান দেওয়ার কথা শুনেছি এবং এটাই বিশ্বাস করি। এই জামানাই কেন মসজিদের ভেতর থেকে আজান দেওয়া হয় ! এটা কি আল্লাহর রসূলের দেওয়া আদেশের বরখেলাপ নয় ? আমরা কি আল্লাহ রাসুলের দেওয়া আদেশ অনুযায়ি মিম্বরে দাড়িয়ে দেওয়া যায় না ? হোক সে খালি গলায় অথবা মাইকে ? পবিত্র মক্কা শরিফে কি মসজিদের ভেতর ইমামের পাশে থেকে দাড়িয়ে আজান দেই ? নিশ্চয়ই না ...... আমরা কিন্তু আস্তে আস্তে বিভিন্ন ওজুহাতে আল্লাহর রসূলের দেওয়া আদেশ থেকে সরে আসছি জেতা মতেই কাম্য নয়......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ