Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশ্ন : সুদের টাকার সমমূল্যের কাপড় দান করে দেওয়া প্রসঙ্গে।

আব্দুল্লাহ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ৮:২৭ পিএম

প্রশ্নের বিবরণ : আমরা সরকারী প্রভিডেন্ট ফান্ড হতে বাৎসবিক ১৩% হারে সুদ পেয়ে থাকি। সে হিসেবে বছরে আমার একেউন্টে ৭০/৮০ হাজার টাকা সুদ জমা হয়। এই সুদ নিঃসন্দেহে হারাম। আমার একটি কাপড়ের দোকানও আছে। এখন আমি যদি প্রভিডেন্ট ফান্ডে জমাকৃত সুদের সমপরিমান টাকার নতুন কাপড় দান করে দেই, তাহলে কি সেটা জায়েজ হবে? অর্থাৎ নগদ টাকার পরিবর্তে সমমূল্যের কাপর দান করা আমার জন্য জায়েজ হবে কি না?

উত্তর : আপনি নিশ্চিত হলেন কীভাবে যে, প্রভিডেন্ট ফান্ডে সুদই জমা হয়? মাসআলা হলো, যতদিন আপনি প্রভিডেন্ট ফান্ড না তুলবেন, ততদিন সরকার যেখান থেকেই এনে দিক এই টাকা আপনার জন্য হালাল। এর হিসাব রাখা বা এর বদলে কিছু দান করে দেওয়া আপনার দায়িত্ব নয়। তবে, প্রভিডেন্ট ফান্ড তুলে ফেলার পর যদি আপনি সরকারের কাছে বা অন্য কোথাও তা জমা রাখেন, তাহলে এতে যুক্ত হওয়া সুদ আপনার জন্য হারাম। বিষয়টি আলাদা করে বোঝার চেষ্টা করুন।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Mostak Ahmed ৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ পিএম says : 0
    মাশা আল্লাহ চমৎকার উওর
    Total Reply(0) Reply
  • Md Nurullah ৮ নভেম্বর, ২০২২, ১:৩১ পিএম says : 0
    হুজুরকে বিষয়টা ভালো করে বুঝিয়ে বলার চেষ্টা করুন। প্রভিডেন্ট ফান্ডের টাকা বুঝিয়ে দেওয়ার সময় সরকারি কর্তৃপক্ষ ১৩% সুদ হিসেব করেই বুঝিয়ে দেয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ