Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে তীব্র যানজট ভোগান্তিতে পরীক্ষার্থী-অভিভাবক ও কর্মজীবীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

এইচএসসি-সমমানের পরীক্ষা শুরু ও সপ্তাহের প্রথম কর্মদিবস হওয়ায় গতকাল রোববার রাজধানীজুড়ে ছিলো তীব্র যানজট। সকাল থেকেই ঢাকার রাস্তায় যানজটের কবলে পড়েন এইচএসসি পরীক্ষার্থী-অভিভাবকরা ও কর্মজীবী মানুষ। রাজধানীর প্রত্যেকটি সড়কের মোড়ে মোড়ে ছিলো গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ির জটলা। কোনো কোনো স্থানে রিকশার জটলার কারণে যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করে।
অভিভাবকদের অভিযোগ, যানজটের দুর্ভোগ ও ভোগান্তি পেরিয়ে পরীক্ষা কেন্দ্রে আসতে হয়েছে। যানজট নিরসনে যথাযথ কোনো উদ্যোগ নেই বলে অভিযোগ করেছেন একাধিক অভিভাবকরা। বেলা ১১ টায় শুরু হয় এই পরীক্ষা চলে বেলা ১টা পর্যন্ত।

সরেজমিন দেখা গেছে, নগরীর প্রত্যেকটি সড়কেই অতিরিক্ত গাড়ির চাপ ছিলো। রাস্তার মোড়গুলোতে গাড়ির জটলা থাকার কারণে যানজটের তীব্রতা আরও বেড়ে যায়। যাত্রী উঠানোর অযুহাতে একই স্থানে দীর্ঘক্ষণ দাড়িয়ে থাকার কারণে যানজট সৃষ্টি হচ্ছে। যানজট নিরসনের জন্য নির্মাণ করা ফ্লাইওভারগুলোতেও দেখা দিয়েছে দীর্ঘ গাড়ির লাইন। মগবাজার ফ্লাইওভারের উপরে দেখা গেছে সকাল থেকেই যানজট। থেমে থেমে চলছে গাড়ির চাকা। এছাড়া মহাখালী, শাহবাগ, তেজগাঁও, সাতরাস্তা, সায়েন্সল্যাব, নিউমার্কেট, ফার্মগেট, আসাদগেট, গুলিস্তান, পল্টন, মতিঝিল, কমলাপুর, বাড্ডা, রামপুরা, মালিবাগ, সায়েদাবাদ, যাত্রাবাড়ি, শনির আখড়া এলাকায় ছিলো তীব্র যানজট।

এদিকে, মহামারি ও বন্যার কারণে কয়েক দফা পেছানোর পর গতকাল থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। বেলা ১১টা থেকে পরীক্ষা শুরু হয়। তবে তার আগে সকাল থেকেই কেন্দ্রে আসেন পরীক্ষার্থীরা। তাদের সঙ্গে অভিভাবকরাও। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে শিক্ষার্থীদের কেন্দ্রে দিয়ে বাইরে অপেক্ষা করছেন অভিভাবকরা। বিভিন্ন কেন্দ্রে অভিভাবকদের ভিড়ের কারণে ঢাকার বেশ কয়েকটি সড়কে দেখা গেছে তীব্র যানজট। এরমধ্যে চানখাঁরপুল, ঢাকেশ্বরী, আজিমপুর সড়কে যানজট বেশি।

এক অভিভাবক আব্দুল রহমান বলেন, ছেলে পরীক্ষা দিচ্ছে। যানজটের ভয়ে অনেক আগেই কেন্দ্রে এসেছি। এবার যানজট এড়াতে এক ঘণ্টা পিছিয়ে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়।
সিটি কলেজের পরীক্ষার্থীর আরেক অভিভাবক বলেন, এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে যানজটে দুর্ভোগ-ভোগান্তির মাধ্যমে কেন্দ্রে পৌঁছাতে পেরেছি। প্রতিদিন যদি এমন যানজট হয় তাহলে পরীক্ষার্থীকে কেন্দ্রীয় আনা খুব কষ্টকর।

সিদ্ধেশ্বরী গার্লস কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, যাত্রাবাড়ী থেকে আমরা সকাল সাতটায় রওনা হয়ে সাড়ে দশটায় সিদ্ধেশ্বরী গার্লস স্কুলে পৌঁছায় রাস্তায় ব্যাপক যানজট যার কারণে প্রচুর দুর্ভোগের শিকার হতে হয়েছে। সকাল থেকেই রাস্তার অবস্থা খুবই ভয়াবহ। যানজট নিরসনে তেমন কোনো ভূমিকা নেই। ভোগান্তির শিকার হতে হতে কেন্দ্রে পরীক্ষার্থী নিয়ে কোনো ভাবে এসেছি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক প্রধান) মো. মুনিবুর রহমান বলেন, এইচএসসি পরীক্ষার্থীরা যাতে স্বাচ্ছন্দ্যে কেন্দ্রে যেতে পারে এবং বাড়ি ফিরতে পারে সেজন্য আমরা সকাল থেকে যানজট নিরাসনের জন্য ট্রাফিক পুলিশকে বিশেষ নির্দেশনা দিয়েছি এবং অতিরিক্ত ট্রাফিক পুলিশ রাস্তায় কাজ করছে। তবে কিছু কিছু রাস্তা সমস্যা থাকার কারণে এই যানজট তৈরি হয়। আবার অনেকে নিয়ম না মেনে যানবাহন চালান, যার কারণে যানজট বেড়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

৯ জানুয়ারি, ২০২৩
২৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ