Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশ্ন : আল্লাহর নাম ছাড়া জবাই করা প্রাণীর ও অমুসলিম দেশ থেকে আমদানি করা গোস্ত খাওয়া প্রসঙ্গে।

মিজানুর রহমান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ৮:২৭ পিএম

প্রশ্নের বিবরণ : আমরা জানি আল্লাহর নাম ছাড়া অন্য কারো নাম নিয়ে জবেহ্ করলে তা হারাম। কিন্তু কোন নামই নিলাম না, তা কি হারাম হবে? ভারত থেকে হিমায়িত যা আমাদের দেশে আমদানি হয়, সে গোস্ত কি হালাল? কারণ আমরা জানি না এগুলো কারা জবেহ করছে।

উত্তর : হারাম হবে না। কারণ, মুসলমান যদি ভুলক্রমে বিসমিল্লাহ বলা বাদ দেয়, তাহলেও গ্রহণযোগ্য ইমামগণ সেই জবেহকৃত পশুকে হালাল বলেছেন। তারা বলতে চেয়েছেন যে, ঈমানদার মাত্ররই অন্তরে আল্লাহর নাম রয়েছে। বেখেয়ালে উচ্চারণ করতে ভুলে গেলে জবেহ সহীহ এবং গোস্ত খাওয়া হালাল হবে। ইচ্ছাকৃতভাবে আল্লাহর নাম বাদ দিলে গোস্ত খাওয়া হালাল হবে না। বিদেশ থেকে আমদানিকৃত গোস্ত তখনই হালাল হবে, যখন কোনো স্বীকৃত ফতোয়াবোর্ড এসব গোস্তকে হালাল সার্টিফিকেট দেয়। যেমন, মালয়েশিয়াসহ কিছু দেশে হালাল সার্টিফিকেট সংস্থা রয়েছে। ভারত থেকে আমদানিকৃত গোস্তের ব্যাপারে এমন কিছু আছে কিনা, তা আমাদের জানা নেই। যদি প্রকৃতই সার্টিফিকেট থেকে থাকে, তাহলে গোস্ত হালাল হতে পারে। সার্টিফিকেট না থাকলে হালাল না হওয়ার সম্ভাবনা বেশি। মুসলমানদের কর্তব্য সন্দেহজনক গোস্ত ত্যাগ করা।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • নোমান আহমদ ৫ নভেম্বর, ২০২২, ৬:৫২ এএম says : 2
    প্রশ্নঃ কোন মুসলমান ব্যাক্তি যদি হিন্দু ধর্মের কোন মানুষ কে নমস্কার বা আদাব বললে কি ঈমান চলে যাবে। দয়া করে উত্তর দিবেন।
    Total Reply(0) Reply
  • নোমান আহমদ ৫ নভেম্বর, ২০২২, ৬:৫৩ এএম says : 0
    প্রশ্নঃ কোন মুসলমান ব্যাক্তি যদি হিন্দু ধর্মের কোন মানুষ কে নমস্কার বা আদাব বললে কি ঈমান চলে যাবে। দয়া করে উত্তর দিবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ