Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

কঙ্গোতে দর্শকের ভিড়ে স্টেডিয়াম ভেঙে পুলিশ কর্মকর্তাসহ নিহত ১১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১০:১৬ এএম

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসায় আয়োজিত এক কনসার্টে দর্শকের উপচে পড়া ভিড়ে স্টেডিয়াম ভেঙে অন্তত ১১ জন নিহত হয়েছেন। শনিবারের এই দুর্ঘটনায় নিহতদের মধ্যে পুলিশের দুই কর্মকর্তাও রয়েছেন বলে কঙ্গোর স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

কিনশাসার ওই স্টেডিয়ামে আয়োজিত কনসার্টে দেশটির ব্যাপক জনপ্রিয় গায়ক ফ্যালি ইপুপার গান পরিবেশনের কথা ছিল। রাজধানীর এই স্টেডিয়ামে ধারণক্ষমতার চেয়ে দর্শকের উপস্থিতি বেশি ছিল। ৮০ হাজারের বেশি দর্শক স্টেডিয়ামে হাজির হয়েছিলেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।
দুর্ঘটনাস্থল থেকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিনিধিরা বলেছেন, উপচে পড়া দর্শকরা স্টেডিয়ামের ভিআইপি এবং সংরক্ষিত আসনের দিকে যেতে বাধ্য হয়েছিলেন।
এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ড্যানিয়েল আসেলো ওকিতো বলেছেন, পুলিশ ১১ জনের প্রাণহানির তথ্য রেকর্ড করেছে। তাদের মধ্যে অন্তত ১০ জন দমবন্ধ হয়ে এবং স্টেডিয়ামের গ্যালারি ভেঙে পড়ে মারা গেছেন। এছাড়া আরও ৭ জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এর আগে, দেশটির আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা স্টেডিয়ামের বাইরের সড়কে সহিংস জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেন। কিনশাসায় জন্মগ্রহণকারী ইপুপার কনসার্টের আগে সেখানে জড়ো হয়েছিলেন। দেশটির এই শিল্পী ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো, ইউরোপ এবং বিশ্বের অন্যান্য দেশেও ব্যাপক জনপ্রিয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কঙ্গো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ