Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চতুর্থবারও প্রেসিডেন্ট নির্বাচনে ব্যর্থ লেবানন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ২:১৭ পিএম

আর মাত্র এক সপ্তাহ বাকি দেশটির বিদায়ী প্রেসিডেন্ট মিশেল আউনের মেয়াদ শেষ হতে। খবর আল-আরাবিয়া ও ভয়েস অব আমেরিকার। ফলে দেশটিতে আবারও সাংবিধানিক সংকট দেখা দেওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়েছে।
গত মে মাসে অনুষ্ঠিত নির্বাচনের পর থেকে পার্লামেন্ট আরও বেশি দ্বিধাবিভক্ত হওয়ায় রাজনৈতিক ব্লকগুলো ঐকমত্যে পৌঁছতে পারেনি- কে মিশেল আউনের স্থলাভিষিক্ত হবেন।
১৯৭৫-১৯৯০ সালের গৃহযুদ্ধের পর থেকে লেবাননে প্রেসিডেন্ট পদটি বেশ কয়েকবার খালি হয়েছে; কিন্তু এবারের শূন্যতা বিশেষভাবে উদ্বেগজনক হবে।
সরকার ইতোমধ্যে তত্ত্বাবধায়ক ক্ষমতাবলে কাজ করছে এবং দেশটি তিন বছরের পুরনো আর্থিক মন্দার মধ্যে তলিয়ে যাচ্ছে।
অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতা দেশটির মুদ্রার মান ৯০ শতাংশ হ্রাস করেছে। দেশটিতে দারিদ্র্যতা বৃদ্ধি পেয়েছে, আর্থিক ব্যবস্থা পঙ্গু হয়ে গেছে এবং দেশের গৃহযুদ্ধের পর থেকে সবচেয়ে অস্থিতিশীল সংকটে আমানতকারীদের সঞ্চয় আটকে গেছে।
গতকাল সোমবার পার্লামেন্টে ভোটগুলো বেশিরভাগ স্বতন্ত্র এমপি মিশেল মৌওয়াদ, নতুন মনোনীত পণ্ডিত ইসাম খালিফের মধ্যে ভাগ হয়েছিল। এ ছাড়া কিছু ব্যালট ফাঁকা ছিল এবং কিছু ব্যালটে রাজনৈতিক স্লোগান লেখা ছিল।
পার্লামেন্টের স্পিকার নাবিহ বেরি বৃহস্পতিবার অর্থাৎ অক্টোবরের ২৭ তারিখ পরবর্তী অধিবেশন নির্ধারণ করেছেন। সূত্র : আল-আরাবিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ