Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইইউর জোসেপ বোরেলের ‘বর্ণবাদী বিবৃতি’ প্রত্যাখ্যান আমিরাতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সংযুক্ত আরব আমিরাত বেলজিয়ামের ব্রুগেসে নতুন ইউরোপীয় কূটনৈতিক একাডেমীর উদ্বোধনে পররাষ্ট্র ও নিরাপত্তা নীতির জন্য ইইউ উচ্চ প্রতিনিধি জোসেপ বোরেলের বর্ণবাদী বিবৃতি প্রত্যাখ্যান করেছে।
সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মন্ত্রণালয় বোরেলের বিবৃতিকে বর্ণবাদী বলে উল্লেখ করে এসব বিবৃতি বিশ্বব্যাপী অসহিষ্ণুতা এবং বৈষম্যের পরিবেশকে আরো বাড়িয়ে তুলতে অবদান রাখে বলে প্রত্যাখ্যান করেছে।

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়, ইউরোপীয় বিষয়ক বিভাগের পরিচালক মোহাম্মদ আলশেহি এবং রাজনৈতিক বিষয়ক উপ-সহকারী মন্ত্রী রিম কেতাইত ইউএইতে ইইউ প্রতিনিধি দলের মিশনের ভারপ্রাপ্ত প্রধান পলসেনকে ডেকে পাঠান। হাই রিপ্রেজেন্টেটিভের অফিসকে উচ্চ প্রতিনিধির আঘাতমূলক এবং বৈষম্যমূলক মন্তব্যের লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। মন্ত্রণালয় বলেছে যে, বোরেলের মন্তব্য একটি হতাশাজনক উন্নয়ন যা এমন একটি সময়ে আসে যখন সব দল অন্যান্য ধর্ম, সংস্কৃতি এবং জাতিগত গোষ্ঠীর পাশাপাশি বহুত্ববাদ, সহাবস্থান এবং সহনশীলতার মতো মূল্যবোধের গুরুত্ব স্বীকার করে। সূত্র : খালিজ টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ