Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাকের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন আব্দুল লতিফ রশিদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ৮:৩৫ এএম

ইরাকের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন আব্দুল লতিফ রশিদ। দেশটির পার্লামেন্টের সদস্যের ভোটে তিনি নির্বাচিত হন। এতে কয়েক মাস ধরে দেশটির রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটলো। ৭৮ বছর বয়সী রশিদ এখন আরেক কুর্দি রাজনীতিবীদ ও প্রেসিডেন্ট বারহাম সালেহের স্থলাভিষিক্ত হবেন।

গতকাল বৃহস্পতিবার (১৩ অক্টোবর) পার্লামেন্টে দুই দফা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে তিনি ৯৯ ভোটে সালেহকে হারিয়ে ১৬০ ভোট নিয়ে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন।

রশিদ ব্রিটেন থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। ২০০৩-২০১০ সাল পর্যন্ত ইরাকে পানিসম্পদ মন্ত্রী ছিলেন তিনি। নতুন সরকার গঠনে ১৫ দিনের মধ্যে বৃহত্তম জোটকে আমন্ত্রণ জানাবেন তিনি।

গত ৭ ফেব্রুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত ইরাকে তিনবার প্রেসিডেন্ট নির্বাচনের চেষ্টা চালানো হয়। কিন্তু প্রত্যেকবার এ চেষ্টা ব্যর্থ হয়।
ইরাকে প্রেসিডেন্টের পদটি আনুষ্ঠানিক। কিন্তু সরকার গঠনে আগে প্রেসিডেন্ট নির্বাচন করতে হয়। সেটিই সম্ভব হচ্ছিল না। এখন এই দ্বার খুলল। সূত্র : আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ