Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিএম কাদেরের সঙ্গে ইইউ দেশগুলোর রাষ্ট্রদূতদের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এবং এ দেশে নিযুক্ত সংস্থাটির সদস্য রাষ্ট্রগুলোর অন্যান্য রাষ্ট্রদূতদের সাথে বৈঠক করেছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের। গতকাল রোববার বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে নেতৃত্বে ছিলেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত। ওই বৈঠকের ইউরোপীয় ইউনিয়নভুক্ত জার্মানি, নেদারল্যান্ডস, ইতালি, স্পেন, ডেনমার্ক, সুইডেন, সুইজারল্যান্ড, নরওয়ে, ফ্রান্সের রাষ্ট্রদূতেরা উপস্থিত ছিলেন। অন্যদিকে জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান জিএম কাদেরের সঙ্গে বৈঠকে অংশ গ্রহণ করেন দলটির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এবং চেয়ারম্যানের উপদেষ্টা ও বিশেষদূত মাসরুর মওলা।

বৈঠকটির ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন এবং জাতীয় পার্টির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে বৈঠক সূত্রে জানা যায়, বাংলাদেশের সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতিসহ সামাজিক ও অর্থনৈতিক নানা বিষয় আলোচনায় উঠে আসে। বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণে নির্বাচনের বিষয়াদি নিয়ে আলোচনা হয়। জাতীয় পার্টি থেকে দলের অবস্থান তুলে ধরা হয়। অন্যদিকে ইউরোগীয় ইউনিয়ন বাংলাদেশের মানবাধিকার, আইনের শাসনসহ সব সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রণযোগ্য নির্বাচনের প্রত্যাশা ব্যক্ত করেন।

উল্লেখ্য, জিএম কাদের ইভিএমের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এ ছাড়া তিনি কয়েক দিন থেকে সরকারের কঠোর সমালোচনা করে বক্তৃতা দিচ্ছেন। গণমাধ্যমে খবর বের হয়েছে জিএম কাদেরের সঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বৈঠক হয়েছে। শুধু তাই নয় বিএনপির গুম হওয়া নেতা ইলিয়াস আলীর ছেলের বিয়েতে জিএম কাদের, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম, আমান উল্লাহ আমানকে একই টেবিলে দেখা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ