Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফসলি জমিতে ইটভাটা বন্ধের দাবিতে রাজবাড়ীতে মানববন্ধন

রাজবাড়ী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নে জনবসতিপূর্ন এলাকায় ফসলী জমিতে আরএনবি নামে একটি ইটভাটা তৈরি করেছে প্রভাবশালী মহল। ওই ইটভাটা বন্ধের দাবিতে মানবন্ধন কর্মসুচী পালন করেছে ইসলামপুর ইউনিয়নের পরিবেশ রক্ষা কমিটি ও এলাকাবাসী।

গতকাল সোমবার সকালে ইসলামপুর ইউনিয়নের রামদিয়া-গান্ধিমারা সড়কে আরএনবি ইটভাটার সামনে ওই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে হাজী আব্দুল রাজ্জাক, মো. নজরুল ইসলাম, আব্দুর রহিম বক্তৃতা করেন।

বক্তারা এ সময় বলেন, আরএনবি ইটভাটা কর্তৃপক্ষ এলাকার মানুষের কাছ থেকে দুই বছরের জন্য জমি লীজ নিয়ে ভাটার কার্যক্রম শুরু করে। ইটভাটাটি তৈরি হওয়ার পর থেকে এলাকায় কৃষিপন্যের ওপর ব্যাপক প্রভাব পরেছে। তাছারা ভাটা সংলগ্ন একটি বিদ্যালয়, একটি মাদরাসা ও বাজার থাকায় শিক্ষার্থীরা চরম স্বাস্থ্যঝুঁকিতে আছেন। ভাটার কালো ধোয়ায় পরিবেশের ক্ষতি হচ্ছে। তাই অনতিবিলম্বে ওই ইটভাটাটি বন্ধের জোর দাবি জানান তারা। অন্যথায় কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহম্মদ আলী মাস্টার বলেন, আরএনবি ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে এলাকার ১৬ জন বাসিন্দা আলাদা আলাদাভাবে লিখিত অভিযোগ প্রদান করেছে। আমি নিজে ভাটা কর্তৃপক্ষের সাথে কথা বলে কোন সুরাহা করতে পারিনি। আজকে এলাকাবাসী মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের নজরে এনে দেখি কি করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফসলি জমিতে ইটভাটা বন্ধের দাবিতে রাজবাড়ীতে মানববন্ধন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ