Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর্মেনিয়া-আজারবাইজান সংঘর্ষে নিহত বেড়ে ২১২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৬ পিএম | আপডেট : ৭:৪৭ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০২২

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার চলতি সপ্তাহের সীমান্ত সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ২১২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে আর্মেনিয়ার ১৩৫ জন সেনা নিহত হয়েছে। আর আজারবাইজানের নিহত হয়েছে ৭৭ জন। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) দেশ দুটির কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপির।
সীমান্তবর্তী নাগারনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সবশেষ ২০২০ সালে সংঘাতে জড়ায় দুই দেশের সেনাবাহিনী। ওই সংঘর্ষের মধ্য দিয়ে নাগারনো-কারাবাখ অঞ্চল ছাড়াও আর্মেনিয়ার বেশকিছু এলাকা দখল করে আজারবাইজান।
প্রতিবেশি দেশ দুটির সীমান্তে গত মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ফের সংঘাত ছড়িয়ে পড়ে। দুই বছর আগে সামরিক সংঘাতের পর এটিই সবচেয়ে ভয়াবহ। তিন দিন পর বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) আন্তর্জাতিক মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় আর্মেনিয়া ও আজারবাইজান। তবে সংঘাতের জন্য একে অপরকে দায়ী করে আসছে উভয়পক্ষ।
সংঘর্ষে হতাহতের ঘটনা নিয়ে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) আর্মেনিয়া বলেছে, আজারবাইজানের সঙ্গে সংঘর্ষে তাদের অন্তত ১৩৫ জন সেনা নিহত হয়েছে। অন্যদিকে আজারবাইজান নিহতের নতুন সংখ্যা প্রকাশ করে জানিয়েছে, নিহতের সংখ্যা ৭১ থেকে বেড়ে হয়েছে ৭৭।
আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেন, এই মুহূর্তে সংঘাতে নিহত আর্মেনীয়দের সংখ্যা ১৩৫। দুর্ভাগ্যজনক হলেও এটিই চূড়ান্ত নয়। আরও অনেকে আহত রয়েছে। দেশটির একটি মানবাধিকার সংস্থা জানিয়েছে, আজারবাইজান সেনাবাহিনীর ছোড়া গোলায় এক বেসামরিক নিহত ও ছয় ব্যক্তি আহত হয়েছেন।
এদিকে মার্কিন প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেনটেটিভস) স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, শনিবার (১৭ সেপ্টেম্বর) তিনি আর্মেনিয়া সফর করবেন। আজারবাইজান ও আর্মেনিয়াকে একটি শান্তিচুক্তিতে পৌঁছাতে পশ্চিমা উদ্যোগের অংশ হিসেবে তিনি এই সফরে যাচ্ছেন। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংঘর্ষে নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ