Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিরে আসতে পারে করোনা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কাপ্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৭ পিএম

এখনই কোভিড থেকে মুক্তি পাচ্ছে না বিশ্ব। এমনই আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই সঙ্গে আগামী দিনে আরও বিপজ্জনক কোভিড ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্কবার্তা শোনাল হল সংস্থার পক্ষ থেকে। আহ্বান জানানো হল কোভিড বিধি মেনে চলার।

বর্তমানে সারা বিশ্বে করোনার দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে লাগাম টানা গেলেও, এখনই মুক্তির কোনও সম্ভাবনা নেই বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী দিনে আরও মারাত্মক এবং সংক্রামক করোনার নতুন ভ্যারিয়েন্টের উত্থানের আশঙ্কা রয়েছে বলে সর্তক করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস ঘেব্রেয়েসাস। আগের তুলনায় ওমিক্রনের এবারের সাব-ভ্যারিয়েন্টগুলির ঝুঁকি অনেক বেশি এবং বিপজ্জনক বলে জানান তিনি।

চলতি সেপ্টেম্বর মাসে এই নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ বৃদ্ধি পাবে বলে বুধবার সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে ঘেব্রেয়েসাস জানিয়েছেন। এর ফলে হাসপাতালগুলিতে রোগী ভর্তির সংখ্যা বৃদ্ধির পাশাপাশি, মৃত্যুও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন। এই মুহুর্তে কোভিড থেকে যে নিস্তার নেই এবং আগামী বছরগুলিতে কোরনাকে সঙ্গে নিয়েই থাকতে হবে বলে আগেই জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোভিডকে সঙ্গে করে বেঁচে থাকার অর্থ এই নয় যে, কোভিড বিধি মানব না- এই ধারণা ঠিক নয় বলে জানিয়েছেন ঘেব্রেয়েসাস। ভাইরাস যাতে মারাত্মক আকারে ছড়িয়ে না পড়ে, সেদিকে সকলের নজর দেয়া উচিত বলে মনে করছেন ঘ্রেবেয়েসাস।

তিনি আরও বলেন যে কোভিডের সাথে বেঁচে থাকার অর্থ হল, সংক্রমণ এড়াতে সহজ সতর্কতা অবলম্বন করা। বর্তমানে সারা বিশ্বে যে কোভিডবিধি রয়েছে, প্রয়োজনে তা পরিবর্তনের পক্ষে সওয়াল করেছেন টেড্রোস। বিশ্বে যেভাবে কোভিড টিকাকরণ চলছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। ধনী দেশগুলিতে এখনও ৩০ শতাংশ স্বাস্থ্যকর্মী এবং ২০ শতাংশ বয়স্ক মানুষের টিকাকরণ হয়নি বলে জানিয়েছেন তিনি। টিকাদানের এই ফাঁকগুলি সকলের জন্য ঝুঁকি তৈরি করছে বলে দাবি করেন। যারা এখনও টিকার দু’টি ডোজ বা বুস্টার নেয়নি, তাদের ডোজ নেয়ার পরামর্শ দিয়েছেন।

এদিকে, গত সপ্তাহে বিশ্বে নতুন করে করোনায় ৪.৫ মিলিয়ন মানুষ সংক্রমিত হয়েছেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মৃত্যু হয়েছে ১৩ হাজার ৫০০ জনের। আগের সপ্তাহের তুনলায় সংক্রমণ ১৬ শতাংশ কম। মৃত্যু কমেছে ১৩ শতাংশ। একমাত্র দক্ষিণ-পূর্ব এশিয়ায় সংক্রমণের গ্রাফ বেশ উদ্বেগজনক বলে জানিয়েছে হু। এই অঞ্চলের দেশগুলিতে ১৫ শতাংশ এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৩ শতাংশ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে বলে রিপোর্ট। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • jack ali ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪৩ পিএম says : 0
    যতদিন পর্যন্ত না আমরা আল্লাহর আইন দিয়ে পৃথিবী শাসন করব ততদিন পর্যন্ত আল্লাহর গজব পড়তে থাকবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ