Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিলোমিটারে কমলো ৫ পয়সা

গণপরিবহনে ভাড়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশে ডিজেলের দাম লিটারে পাঁচ টাকা কমানোর কারণে বাস ভাড়া প্রতি কিলোমিটারে পাঁচ পয়সা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল বুধবার বিকেলে রাজধানীর বনানীতে বিআরটিএ সদর দফতরে মালিকপক্ষের সঙ্গে বিআরটিএর বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লায় পাঁচ পয়সা ভাড়া কমিয়ে কিলোমিটারে দুই টাকা ১৫ পয়সা এবং মহানগরে ২ টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা আগামীকাল থেকে কার্যকর হবে।

বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, বিআরটিএর পরিচালক (প্রশাসন) মো. আজিজুল ইসলাম, পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোল্লা, পরিচালক (ইঞ্জিনিয়ারিং) শীতাংশু শেখর বিশ্বাস, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ বিভিন্ন পরিবহনের মালিক, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।
গত ৫ আগস্ট ডিজেলের দর লিটারে ৩৪ টাকা বাড়ানোর পর মহানগরে কিলোমিটারে ৩৫ পয়সা আর দূরপাল্লায় ভাড়া বাড়ে ৪০ পয়সা হিসেবে। এর ফলে দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ২ টাকা ২০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে প্রতি কিলোমিটারে ২ টাকা ৫০ পয়সা ভাড়া নির্ধারণ করা হয়।

২৫ দিন পর গত সোমবার রাতে ডিজেলে দর ৫ টাকা কমানো হয়। ডিজেলের দাম কমায় বাসের ভাড়া কমবে বলে আশ্বস্ত করেছিল বিআরটিএর পরিচালক (প্রকৌশল) শীতাংশু শেখর বিশ্বাস। তিনি বলেছিলেন, ডিজেলের দাম কমায় বুধবার মধ্যেই বাসের ভাড়া সমন্বয় করা হবে। এর কিছুক্ষণ পরই মালিকপক্ষের সঙ্গে বিআরটিএর বৈঠকে বাসের ভাড়া কিলোমিটারে ৫ পয়সা কমানোর সিদ্ধান্ত হয়।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ