Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরান পালানোর সময় ‘বিক্ষুব্ধ’ তালেবান কমান্ডার নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ইরানে পালিয়ে যাওয়ার সময় আফগানিস্তানের সীমান্তরক্ষী বাহিনীর হাতে এক বিক্ষুব্ধ তালেবান কমান্ডার নিহত হয়েছেন। তালেবান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই। নিহত ওই তালেবান কমান্ডারের নাম মৌলভি মাহদি মুজাহিদ। এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়, নিহত তালেবান কমান্ডার পশ্চিম আফগানিস্তানের হেরাত প্রদেশ দিয়ে ইরানে প্রবেশ করার সময় তালেবান সীমান্তবাহিনীর হাতে নিহত হয়েছেন। তিনিই একমাত্র হাজারা সম্প্রদায়ের তালেবান কমান্ডার, যিনি তালেবান সরকারের বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছিলেন। আফগান গণমাধ্যম খামা প্রেস জানিয়েছে, বুধবার প্রকাশিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে মাহদি মুজাহিদের হত্যার তারিখ উল্লেখ করা হয়নি। বিবৃতিতে তাকে ‘বিদ্রোহী’ হিসেবে উল্লেখ করা হয়েছে। ১৩ বছর আগে মৌলভি মাহদি মুজাহিদ তালেবানে যোগ দিয়েছিলেন। তখন আফগানিস্তান নিয়ন্ত্রণে রেখেছিল মার্কিন সেনারা। মাহদি মুজাহিদ আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোতে রিপাবলিকান পার্টির পতনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।
স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মাহদি মুজাহিদ তালেবান সরকারে হাজারাদের আরো অংশগ্রহণ চেয়েছিলেন। তবে তালেবান নেতারা তার দাবি মেনে নেননি। সম্প্রতি মৌলভি মাহদি মুজাহিদ তালেবানের সমালোচনা করতে শুরু করেন। সীমানা বিরোধ নিয়ে ইরান ও আফগানিস্তানের মধ্যে উত্তেজনা বাড়ার মধ্যেই এই তালেবান নেতা নিহতের ঘটন ঘটল। কাবুলের ইরানি দূতাবাস জানিয়েছে, তাদের পররাষ্ট্র উপমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল তালেবান কর্মকর্তাদের সঙ্গে সীমান্ত বিষয়ক আলোচনা করতে আফগানিস্তান পৌঁছেছে। তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে দেশটি বিভিন্ন ধরনের হামলা ও বোমা বিস্ফোরণ নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান পালানোর সময় ‘বিক্ষুব্ধ’ তালেবান কমান্ডার নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ