Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তাপে ভেঙে পড়েছে ব্রিটেনের অর্থনীতি

বিভিন্ন অংশে তীব্র খরা ঘোষণা তাপপ্রবাহ ইউরোপকে পুড়িয়ে দিচ্ছে দাবানলের বিরুদ্ধে লড়ছে ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

এ মুহূর্তে ব্রিটেনে রেকর্ড তাপমাত্রার সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মতো একমাত্র খবর হল দেশটির অকার্যকর অর্থনীতি। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হল জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি। এদিকে, ইংল্যান্ডের কিছু অংশে খরা ঘোষণা করা হয়েছে। এই ঘোষণার অর্থ হল সেই এলাকার বাসিন্দারা গার্হস্থ্য এবং বাণিজ্যিক পানি ব্যবহারে বিধিনিষেধ দেখতে পাবেন।

গত সপ্তাহে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড ভবিষ্যদ্বাণী করেছে যে, অক্টোবরে বার্ষিক মুদ্রাস্ফীতি মাত্র ১৩ শতাংশের উপরে বাড়বে। এর অন্তত অর্ধেক বিদ্যুৎ, গ্যাস এবং পেট্রোল দ্বারা চালিত হয়। একটি গড় পরিবারের দ্বারা প্রদত্ত বার্ষিক বিল এখন প্রায় ২ হাজার পাউন্ডে দাঁড়িয়েছে, আগামী এপ্রিলে যা ৪ হাজার ৪০০ পাউন্ড হবে বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য জিডিপি পরিসংখ্যান প্রকাশের ফলে এ খারাপ অবস্থা নিশ্চিত হয়েছে: পূর্ববর্তী প্রান্তিকের তুলনায় অর্থনীতি দশমিক ১ শতাংশ সঙ্কুচিত হয়েছে। ক্রমবর্ধমান প্রত্যাশার মধ্যে কিছুটা সান্ত্বনা পাওয়া যেতে পারে যে, ব্রিটেনের উত্থিত মন্দা বিশ্বব্যাপী আর্থিক সঙ্কট বা মহামারীর তুলনায় অগভীর হবে। এবং তবুও এর কোনটিই ব্রিটেনের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক মন্দা থেকে বেরিয়ে আসার ক্ষমতার জন্য ভাল কিছু নির্দেশ করে না।

এদিকে, দক্ষিণ-পশ্চিম, দক্ষিণ ও মধ্য ইংল্যান্ডের কিছু অংশে এবং পূর্ব ইংল্যান্ডের সমস্ত অংশে খরা ঘোষণা করা হয়েছে, কারণ উচ্চ তাপমাত্রা দেশটিতে জলন্ত চুল্লিতে পরিণত হয়েছে। খরার অবস্থার দিকে যাওয়ার অর্থ এই যে, পরিবেশ সংস্থা এবং পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো পূর্ব-সম্মত পরিকল্পনাগুলির ধাপগুলি বাস্তবায়ন করবে। এই পরিকল্পনাগুলো বৃষ্টিপাত সহ স্থানীয় কারণগুলো অনুসরণ করে। এটি নদী, জলাধার এবং হ্রদগুলিতে কতটা পানি অবশিষ্ট আছে, সেইসাথে তাপমাত্রার পূর্বাভাস এবং পানির চাহিদার উপরে নির্ভর করে অস্থায়ী ব্যবহারের নিষেধাজ্ঞার দিকে পরিচালিত করে, যেমন হোসপাইপ নিষেধাজ্ঞা প্রবর্তন করা হচ্ছে।
ক্ষতিগ্রস্থ এলাকার বাসিন্দাদের এবং ব্যবসায়িক সংস্থাগুলিকে সম্পদের উপর চাপের বিষয়ে ‘খুব সচেতন’ হওয়ার আহ্বান জানানো হয়েছে এবং বলা হয়েছে যে, তাদের বুদ্ধিমত্তার সাথে পানি ব্যবহার করা উচিত। পানিসম্পদমন্ত্রী স্টিভ ডাবল বলেছেন, ‘দেশের কিছু অংশের রেকর্ডে সবচেয়ে শুষ্কতম জুলাইয়ের পরে আমরা বর্তমানে দ্বিতীয় তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছি।’ তিনি বলেন, ‘শুষ্ক আবহাওয়ার জন্য আমরা আগের চেয়ে ভালোভাবে প্রস্তুত, কিন্তু আমরা কৃষক ও পরিবেশের উপর প্রভাব সহ পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে থাকব এবং প্রয়োজনে আরও পদক্ষেপ নেব।’

এনভায়রনমেন্ট এজেন্সি বলেছে যে, পানির প্রয়োজনীয় সরবরাহ নিরাপদ এবং তারা পানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের সতর্কতামূলক পরিকল্পনা চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করছে। এনভায়রনমেন্ট এজেন্সি অনুসারে, ইংল্যান্ডের সমস্ত ভৌগোলিক অঞ্চলে এবং গড় তাপমাত্রার উপরে টানা পাঁচ মাস গড় বৃষ্টিপাত হয়েছে। ফলস্বরূপ, মাটি শুকিয়ে গেছে, কৃষি, পানি সরবরাহ এবং বন্যপ্রাণীকে ক্ষতিগ্রস্থ করছে এবং দাবানলের ঝুঁকি বাড়িয়েছে।

তাপপ্রবাহ ইউরোপকে পুড়িয়ে দিচ্ছে, দাবানলের বিরুদ্ধে লড়ছে ফ্রান্স : বৃহস্পতিবার দক্ষিণ-পশ্চিম ফ্রান্সে একটি ‘দানবীয়’ দাবানল ছড়িয়ে পড়েছে। তিন দিন ধরে চলা এ দাবানল বন ধ্বংস করেছে এবং ১০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিতে বাধ্য করেছে। ইউরোপজুড়ে বয়ে চলা জ্বলন্ত তাপপ্রবাহের মধ্যে, পানি-বোমা নিক্ষপকারি বিমান দ্বারা সমর্থিত দমকলকর্মীরা দাবানল নিয়ন্ত্রণের জন্য প্রাণপন চেষ্টা করছে। তারা বলছে যে, বিশাল আগুন যেকোনো মুহূর্তে দিক পরিবর্তন করতে পারে। ‘এটি একটি রাক্ষস, এটি একটি দানব,’ ফরাসি দমকল সংস্থা এফএনএসপিএফ থেকে গ্রেগরি অ্যালিওন আরটিএল রেডিওকে বলেছেন।

এ গ্রীষ্মে ইউরোপ জুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে কারণ ধারাবাহিক তাপপ্রবাহ মহাদেশকে চুলায় পরিণত করছে এবং শিল্প ও জীবিকার জন্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকির উপর নতুন করে ফোকাস করছে। এই বছর ফ্রান্সে এখন পর্যন্ত ৬০ হাজার হেক্টরের বেশি জায়গা আগুনে পুড়ে গেছে, যা ২০০৬-২০২১ সালের পুরো বছরের গড়ের তুলনায় ছয় গুণ বেশি, ইউরোপীয় বন ফায়ার ইনফরমেশন সিস্টেমের তথ্য দেখায়। ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, গিরোন্ডে অঞ্চলে তাপমাত্রা বৃহস্পতিবার ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে এবং শনিবার পর্যন্ত উচ্চ থাকবে। সূত্র : দ্য গ্লোব এন্ড মেইল, দ্য ইকোনমিস্ট, স্কাইনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তাপে ভেঙে পড়েছে ব্রিটেনের অর্থনীতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ