Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দীর্ঘ দিন পর নিউজিল্যান্ডের সীমান্ত সম্পূর্ণ খুলে দেয়া হয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১১:২৬ এএম

কোভিড মহামারীর কারণে ২০২০ সালের মার্চ মাসে বন্ধ করার পর সোমবার প্রথমবারের মতো বিশ্বজুড়ে দর্শনার্থীদের জন্য নিউজিল্যান্ডের সীমানা পুনরায় সম্পূর্ণরূপে খুলে দেয়া হয়েছে।

এ বছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের সীমানা আবার খুলতে শুরু করে, প্রথমে নিউজিল্যান্ডবাসীর জন্য এ সীমানা খুলে দেয়া হয়। ধীরে ধীরে নিষেধাজ্ঞাগুলো শিথিল করা হয়েছে।

সীমানা খোলার প্রক্রিয়া রোববার রাতে সমাপ্ত হয়েছে। ভিসাপ্রার্থী অভ্যাগত এবং স্টুডেন্ট ভিসাধারীদেরও এখন নিউজিল্যান্ডে ফিরে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। নিউজিল্যান্ড এখন তাদের বন্দরে প্রমোদ তরী এবং বিদেশী বিনোদনমূলক ইয়ট ভিড়তে দিচ্ছে।

নিউজিল্যান্ডে আগত বেশিরভাগ দর্শনার্থীকে এখনো কোভিড সংক্রমণ থেকে রক্ষা পেতে টিকা দিতে হবে এবং সেখানে পৌঁছানোর পরে অবশ্যই দুটি কোভিড টেস্ট করতে হবে। তবে কোয়ারেন্টিনের কোনো শর্ত নেই।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন সোমবার অকল্যান্ডে চীন বাণিজ্য সম্মেলনে বক্তব্য রাখার সময় বলেছেন, সীমান্ত খোলার চূড়ান্ত পর্যায়টি একটি বিশাল মুহূর্ত ছিল। আন্তর্জাতিক শিক্ষার্থীরা নিউজিল্যান্ডের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখে। শিক্ষা প্রদানকারীরাও আশা করছেন, সীমানা পুনরায় খোলার ফলে আবারো দেশের স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোতে উল্লেখযোগ্য হারে আন্তর্জাতিক শিক্ষার্থীরা ভর্তি হবে।

নিউজিল্যান্ডের পর্যটনমন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ বলেছেন, প্রমোদ তরীর প্রত্যাবর্তন স্থানীয় শিল্পেও উৎসাহ জোগাবে।

ন্যাশ বলেছেন, অধিকাংশ প্রমোদ ভ্রমণ অক্টোবর থেকে এপ্রিলের উষ্ণ মাসগুলোতে হয়, এবং গ্রীষ্মকাল আমাদের পর্যটনের জন্য সবচেয়ে ভালো মৌসুম। এর মানে এই মৌসুম পর্যটন শিল্পের জন্য পূর্ণ উদ্যোমে কার্যকর হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ