Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এশিয়ার উন্নত অর্থনীতির দেশগুলোর জন্মহার জাপানের তুলনায় কম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২২, ৭:০৭ পিএম

যে জিনিসগুলির জন্য জাপান বিশ্বব্যাপী খ্যাতি উপভোগ করে তার তালিকায় রয়েছে সুস্বাদু খাবার, অত্যাধুনিক প্রযুক্তি এবং শিশুর কম জন্মহার। ১৯৯০ সালে তারা পূর্ববর্তী বছরের জন্য একটি রেকর্ড-নিম্ন উর্বরতার হার (১ দশমিক ৫৭) প্রকাশ করেছিল।

এশিয়ার বেশিরভাগ অংশ এখন তাদেরকে ধরে ফেলেছে বা ছাড়িয়ে গেছে। ২০২০ সালে জাপানের উর্বরতার হার ১ দশমিক ৩, এটিকে মূল ভূখণ্ডের চীনের সমতুল্য করে তোলে, সাম্প্রতিক বছর যার তুলনামূলক পরিসংখ্যান পাওয়া যায় পপুলেশন রিসার্চ ব্যুরো, একটি আমেরিকান সংগঠন অনুসারে। চীনের জন্মহার সম্ভবত ইতিমধ্যেই জাপানের থেকে পিছিয়ে পড়েছে: গত বছর চীনে ১ কোটি ৬ লাখ শিশুর জন্ম হয়েছিল, ২০২০ সালে জন্ম নেয়া ১ কোটি ২০ লাখের তুলনায় যা ১১ শতাংশ হ্রাস পেয়েছে। জাপানে জন্মের সংখ্যা কমেছে মাত্র ৩ শতাংশ।

জাপানি উর্বরতা এখনও মানব ইতিহাসের প্রায় যেকোনো সমাজের তুলনায় অতি-নিম্ন। তবুও এটি এখন পূর্ব এশীয় বা দক্ষিণ-পূর্ব এশীয় অর্থনীতির তুলনায় অনেক বেশি। ২০২০ সালে হংকং, ম্যাকাও, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানের সংখ্যা দশমিক ৮ থেকে ১ দশমিক ১ এর মধ্যে ছিল। এটি মহামারী দ্বারা সৃষ্ট একটি অস্থায়ী ব্লিপ নয়: জাপানের পরিসংখ্যানও ২০১৯ সালে সেই সমস্ত দেশের চেয়ে বেশি ছিল।

এই অঞ্চলের ধনী, শিশু-বিদ্বেষী এশিয়ান দেশগুলির মধ্যে তিনটি জিনিস মিল রয়েছে। প্রথমত, তাদের লোকদের বিবাহের বাইরে খুব কমই সন্তান হয়। জাপান এবং দক্ষিণ কোরিয়ায় মাত্র ২ শতাংশ জন্ম অবিবাহিত মায়েদের কাছে, যা ধনী দেশগুলির একটি ক্লাব ‘ওইসিডি’-এর সর্বনিম্ন স্তর। ধনী পশ্চিমা দেশগুলিতে এই সংখ্যাটি সাধারণত ৩০ থেকে ৬০ শতাংশের মধ্যে থাকে। চীনে, অল্প কয়েকজন যারা বিবাহ বন্ধনে আবদ্ধ না হয়ে গর্ভবতী হয় তারা প্রায়ই সুবিধা থেকে বঞ্চিত হয়। এই অঞ্চলে বিবাহের হ্রাসের সাথে জন্মের হ্রাসের ঘনিষ্ঠভাবে সম্পর্ক রয়েছে। সূত্র: দ্য ইকোনমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ