Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ১২:০৬ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত। একজন সেলস্ এক্সিকিউটিভ, বয়স ২৭। আমার মাথার চুল ধীরে ধীরে পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে। আমি এর দ্রæত সমাধান চাই।

Ñরুম্মন। গোপিবাগ। ঢাকা।।

উ : এই বয়সে অত্যাধুনিক “পিআরপি থেরাপির” মাধ্যমে টাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। তাই দ্রæত একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন চাকুরীজীবি, বিয়ে করেছি প্রায় ১৬ বছর হয়। বয়স ৪৫। বর্তমানে সহবাসে আমার দ্রæত বীর্য স্খলন হয়ে যায়। এতে আমি হতাশ হয়ে পড়েছি। তাই আপনার শরণাপন্ন হলাম।
Ñ মো. আলী। গেন্ডারিয়া। ঢাকা।

উ : আপনি সম্ভবত : পুরুষত্বহীন হয়ে পড়েছেন। এ বয়সে এটি অস্বাভাবিক। তবে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের মাধ্যমে আপনার সমস্যাটির কারণ নির্ণয় করে স্থায়ীভাবে নিরাময় করা সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন ছাত্রী। বয়স ২০। আমার মুখে অনেক লাল-বাদামি তিলা আছে। আমি দ্রæত এসবের নির্মূল চাই।
Ñরূপা। আগ্রাবাদ। চট্টগ্রাম।

উ : আপনার মুখেল ত্বকের তিলাগুলো হলো ফ্রিকল্স। আপনি এখন থেকেই রোদে যাওয়া বন্ধ করুন। এবং একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ‘লেজার’ চিকিৎসা নিন। এতে আপনার তিলাগুলো কোন পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল হয়ে যাবে।

প্রশ্ন : আমি বিবাহিতা, একজন শিক্ষিকা। বয়স ২৪। আমার মুখে, বুকে ও নাভীর নীচে অনেক কালো লোম ভরে গেছে। এ জন্য আমি ঘরের বাইরে যেতে পারছি না। আমি দ্রæত এ অবাঞ্ছিত লোমগুলোর স্থায়ীভাবে নির্মূল চাই।
Ñআসমা, গলাচিপা। পটুয়াখালী।

উ : আপনার রোগটির নাম হারসুটিজম। বর্তমানে লেজার চিকিৎসায় কোন পার্শ্বক্রিয়া ছাড়াই মাত্র কয়েক সেশন চিকিৎসায় আপনার অবাঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।

ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন