Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক-এ জাতিসংঘ মিশনে বাংলাদেশ সেনা কন্টিনজেন্ট প্রতিস্থাপন শুরু

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম (গওঘটঝঈঅ) এর আওতায় সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে দায়িত্ব পালনের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক কন্টিনজেন্ট ও একটি মেডিক্যাল কন্টিনজেন্টের ৮৬০ জন সদস্যের প্রতিস্থাপন শুরু হয়েছে। জাতিসংঘের চার্টার্ড বিমানের চারটি ফ্লাইটের মধ্যে ২১৮ জন শান্তিরক্ষী নিয়ে প্রথম ফ্লাইটটি গতকাল মঙ্গলবার মিশন এলাকায় গমনের জন্য ঢাকাস্থ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করে।

এই কন্টিনজেন্টসমূহের দায়িত্বের মধ্যে রয়েছে জনগণের নিরাপত্তা বিধান এবং বিভিন্ন জনকল্যাণমূলক কাজ। ইতোমধ্যে কন্টিনজেন্টগুলো সে দেশের সরকারের প্রশংসা এবং আন্তর্জাতিক মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেছে। জাতিসংঘ সদরদপ্তরও এই কন্টিনজেন্টসমূহের দক্ষতার ভূয়সী প্রশংসা করেছে।
উল্লেখ্য, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক-এর জাতিগত দাঙ্গার কারণে সারাদেশে গৃহযুদ্ধ শুরু হয়। পরবর্তীতে পরিস্থিতি উন্নতি না হওয়ায় জাতিসংঘ মিশন চালু করার সিদ্ধান্ত গ্রহণ করে।-আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক-এ জাতিসংঘ মিশনে বাংলাদেশ সেনা কন্টিনজেন্ট প্রতিস্থাপন শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ