Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

তাসকিনকে দেখেই বাংলাদেশ টাইগার্সের জন্ম!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বছর তিন আগের কথা। পারফরম্যান্সে ঘাটতি দেখায় বাংলাদেশ জাতীয় দল থেকে বাদ পড়ে যান তাসকিন আহমেদ। এর কিছু দিন বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে যায় সব কিছুই। সবশেষ পারফরম্যান্স দিয়ে তো জাতীয় দলের ফেরার উপায় নেই। কিন্তু অনুশীলন তো চালিয়ে যেতে হবে। সেই কাজটা কখনো রাস্তা, কখনো বাড়ির পাশের খোলা মাঠে নিয়মিতই করেছেন তাসকিন। টানা পরিশ্রম চালিয়ে তার সুফলও পেয়েছেন। সাম্প্রতিক সময়ে মাঠে দুর্দান্ত ছন্দেই আছেন এ পেসার। নিজের জেদের কারণে তাসকিন নিজ আগ্রহে কাজটা করে গেছেন। কিন্তু বাংলাদেশের এমন অনেক প্রতিভা জাতীয় দল থেকে বাদ পড়ে হারিয়ে গেছেন। বাদ পড়ার পর নিজেকে আর চালিত করতে পারেননি তারা। অনুশীলনের পর্যাপ্ত সুযোগ পাননি। পাননি পরামর্শ। তবে তখন যদি অনুশীলনে পর্যাপ্ত পরিশ্রম করতেন কিংবা সঠিক পরামর্শ, হয়তো অনেকে এখনও থাকতেন জাতীয় দলে। ঠিক এই ভাবনাটাই কাজ করেছে বিসিবির। তাসকিনকে ফিরে আসতে দেখে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ টাইগার্স নামক নতুন প্রোগ্রাম চালু করেছে বিসিবি।
অনেক দিন থেকে বাংলাদেশ টাইগার্স নিয়ে আলোচনা চললেও অবশেষে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হচ্ছে এ প্রোগ্রামের। প্রথম ধাপে বগুড়ায় চলবে এ ক্যাম্পটি। কোনো নির্দিষ্ট সংস্করণে সুযোগ পাওয়া খেলোয়াড়দের খেলা না থাকলে এবং জাতীয় দল থেকে সাম্প্রতিক সময়ে বাদ পড়া ও পাইপলাইনে থাকা খেলোয়াড়দের সুযোগ মিলছে এ প্রোগ্রামে। মূলত জাতীয় দলের জন্য তাদের প্রস্তুত রাখার লক্ষ্যেই এ প্রোগ্রামের সূচনা। একই সঙ্গে স্থানীয় কোচদেরও উন্নত করাও ক্যাম্পটির লক্ষ্য। গতকাল এক সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে বাংলাদেশ টাইগার্সের চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ বলেন, ‘তাসকিন আহমেদের কথা বলা যায়। যখন সে জাতীয় দলে ছিল না সে কিন্তু মহামারীর সময় নিজে নিজে অনুশীলন করে গতি বাড়িয়েছে, জাতীয় দলে ফিরে এসেছে। আমরা ভেবেছি যদি আমরা প্রোগ্রাম আকারে করতে পারি যেটা বিসিবির স্বপ্ন ছিল, সেটাই এবার শুরু হতে যাচ্ছে।’
প্রাথমিকভাবে ২৩ জনকে নিয়ে শুরু হয়েছে বাংলাদেশ টাইগার্স। তবে ঘুরে ফিরে বিভিন্ন সময়ে বিভিন্ন খেলোয়াড়রা সুযোগ পাবেন এ প্রোগ্রামে। আছেন নয় জনের একটি কোচ প্যানেলও। বেশিরভাগই স্থানীয় কোচ। এ প্রোগ্রামে প্রধান কোচ হিসেবে থাকছেন মিজানুর রহমান বাবুল। সঙ্গে আফতাব আহমেদ, নাজমুল হোসেনদের মতো তরুণ কোচরাও থাকছেন। থাকছেন দুই বিদেশি কোচও। বিশেষজ্ঞ একজন ফিল্ডিং কোচ হিসেবে ইংল্যান্ডের কুকি প্যাটেল ও এইচপির বোলিং কোচ চম্পাকা রামানায়েকে।
দলে থাকা টেস্ট অধিনায়ক মুমিনুল হকের চাওয়াতেই প্রথম ধাপে বগুড়ায় এ প্রোগ্রাম চালু হচ্ছে। লক্ষ্যটা দক্ষিণ আফ্রিকা সিরিজ। বগুড়ার ট্রু বাউন্সি উইকেটে মানিয়ে নেওয়া। তবে পরবর্তী সময়ে দেখের বাইরেও হতে পারে এ প্রোগ্রাম। এমনকি দেশের অন্যান্য ভেন্যুও ব্যবহৃত হতে পারে বলেই জানান কাজী এনাম, ‘দেশের বাইরে ওদের অনুশীলন ক্যাম্পে পাঠানোর ভাবনা ও চেষ্টা আমাদের আছে। ভারত, শ্রীলঙ্কা, ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ায় আমরা ২০-৩০ দিনের জন্য যদি পাঠাতে পারি খুব ভালো হয়। এমন চেষ্টা আমাদের আছে।’
বিশেষ এই প্রোগ্রামের জন্য ২৩ সদস্যের দলে মুমিনুল ছাড়াও জায়গা পেয়েছেন ইমরুল কায়েস, সৌম্য সরকাররা। টেস্ট দলের নিয়মিত ওপেনার সাদমান ইসলামকেও রাখা হয়েছে তাতে। আছেন সাইফ হাসানও বিপিএলে পারফরম্যান্স দেখিয়ে বাংলাদেশ টাইগার্সে জায়গা পেয়েছেন এনামুল হক বিজয়। বিপিএলে পারফর্ম করা আরেক তরুণ অলরাউন্ডার মৃত্যুঞ্জয় চৌধুরীকেও নেওয়া হয়েছে এই দলে। অভিজ্ঞ পেসার রুবেল হোসেনের ঠিকানাও এখন বাংলাদেশ টাইগার্স। সম্প্রতি জাতীয় দল থেকে বাদ পড়া মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত নিজেদের ফিরে পাওয়ার জন্য সুযোগ পাচ্ছেন বিশেষ এই প্রোগ্রামে। তবে সবচাইতে বড় চমক হিসেবে দলে ঠাঁই করে নিয়েছেন বিপিএল মাতানো তরুন ওপেনার মুনিম শাহরিয়ার। আসন্ন আফহানিস্তান সিরিজের টি-টোয়েন্টির দলে যার যাক পাবার সম্ভাবনা প্রবল।
বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বাংলাদেশ টাইগার্সের ক্যাম্প। চলবে ৭ মার্চ পর্যন্ত। এরপর ১১ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলতে দেশ ছাড়বে বাংলাদেশ দল।

বাংলাদেশ টাইগার্স : মুমিনুল হক সৌরভ, ফজলে মাহমুদ রাব্বি, সাইফ হাসান, সাদমান ইসলাম, সৌম্য সরকার, পিনাক ঘোষ, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, সৈকত আলি, জাকির হাসান, তাইজুল ইসলাম, নাজমুল ইসলাম অপু, নাহিদুল ইসলাম, নাঈম হাসান, রুবেল হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহি, সৈয়দ খালেদ আহমদ, আবু হায়দার রনি, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান রানা, মৃত্যুঞ্জয় চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাসকিনকে দেখেই বাংলাদেশ টাইগার্সের জন্ম!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ