Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হুথি হামলা ঠেকাতে আমিরাতে পৌঁছেছে মার্কিন যুদ্ধবিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

ইয়েমেনের হুথি যোদ্ধাদের দ্বারা আবুধাবিতে নজিরবিহীন হামলার পর শনিবার মার্কিন এফ-২২ যুদ্ধবিমান সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি বিমান ঘাঁটিতে পৌঁছেছে। মার্কিন বিমান বাহিনী শনিবার এই তথ্য জানিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে, ইরান-সমর্থিত হুথিরা সংযুক্ত আরব আমিরাতের লক্ষ্যবস্তুতে ব্যাপকভাবে ব্যর্থ হামলা চালিয়েছে। এর পরিপ্রেক্ষিতে আমিরাত মার্কিন বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিয়োজিত করেছে। এমনকি সেখানে মার্কিন সেনাদেরকে অস্থায়ী ঘাঁটি স্থাপণ করতেও দেখা গেছে। যুক্তরাষ্ট্রের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, জানুয়ারী জুড়ে একাধিক হামলার পর হোস্ট ইনস্টলেশনে অবস্থানরত মার্কিন এবং আমিরাতি সশস্ত্র বাহিনীকে হুমকি দেয়ার পর মার্কিন সমর্থনের বহুমুখী প্রদর্শনের অংশ হিসাবে যুদ্ধবিমানগুলো সংযুক্ত আরব আমিরাতের ঘাঁটিতে পৌঁছেছে।
ইউনাইটেড স্টেটস এয়ার ফোর্সেস সেন্ট্রালের এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন প্রতিরক্ষা সচিব সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সাথে সমন্বয় করে পঞ্চম প্রজন্মের বিমান দ্রুত মোতায়েন করার নির্দেশ দিয়েছেন। এটি ইতিমধ্যে সমগ্র অঞ্চল জুড়ে যৌথ, জোট এবং সহযোগী এবং অংশীদার যুদ্ধ বিমান শক্তি ক্ষমতার একটি পরিসরে যোগদান করবে। ইউএস এয়ার ফোর্স জানিয়েছে, ভার্জিনিয়ার জয়েন্ট বেস ল্যাংলি-ইউস্টিসে অবস্থিত ১ম ফাইটার উইং থেকে এয়ারম্যান এবং এফ-২২গুলো মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহে মধ্যপ্রাচ্য অভিযানের তত্ত্বাবধানে থাকা মার্কিন জেনারেল রয়টার্সকে বলেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতকে আগত ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে ব্যবহৃত ইন্টারসেপ্টরগুলো আবার পূরণ করতে সহায়তা করবে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ