Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

প্র: আমি অবিবাহিত। বয়স ৩১। আমার দেহের ত্বকে চুলকানিসহ চর্মরোগ আছে। এ সমস্যা দীর্ঘদিনের। কিন্তু ইতিমধ্যে আমার পায়ের গিটে গিটে ব্যথা শুরু হয়েছে। ওষুধ খেয়েছি, কমেনি।

-কামাল হোসেন। বাউফল। পটুয়াখালী।

উ: আপনার সমস্যাটি সম্ভবত ‘সোরিয়াটিক আর্থাইটিস্’ অভিজ্ঞ বিশেষজ্ঞ ছাড়া এটি নিরাময় করা সম্ভব নয়। তাই একজন অভিজ্ঞ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্র: আমি ১৯ বছর আগে বিয়ে করেছি। বয়স ৪৭। ইতোমধ্যে আমার যৌন ক্ষমতা সম্পূর্ণ নষ্ট হয়েছে। অথচ আমার বয়সী বন্ধুরা এখন সক্ষম। আমি আমার বন্ধুদের মতো সক্ষম হতে চাই।
-আনোয়ার। পল্লবী। ঢাকা।

উ: আপনার মধ্যে অক্ষমতা সৃষ্টি হয়েছে। এটির নাম ইমপোটেন্স অর্থাৎ পুরুষত্বহীনতা। বর্তমানে কারন নির্ণয় করে চিকিৎসা করলে আপনাকে পূর্বের মতো সক্ষম করে তোলা সম্ভব।

প্র: আমি বিবাহিতা। বয়স ৩২। ইতিমধ্যে আমার তলপেটে, বাহু ও নিতম্বে অনেক মেদ জমেছে। যেটি আমার জন্য যন্ত্রণাদায়ক। আমি এ অস্বাভাবিক অবস্থা হতে মুক্তি চাই।
-হাসনা বেগম। মোহাম্মদপুর। ঢাকা।

উ: দেহে মেদ এখন কোন বড় সমস্যা নয়। চিকিৎসার মাধ্যমে বর্তমানে অল্প সময়ের মধ্যে দেহের মেদ কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব।

প্র: আমি অবিবাহিতা। বয়স ১৯। কয়েক মাস হলো- আমার মুখের ভেতর ‘ঘা’ হয়েছে। যেটি আমাকে খুব কষ্ট দিচ্ছে। আমি রোগটি সারাতে চাচ্ছি।
-রূপা। ইডেন কলেজ। ঢাকা।

উ: আপনি দেরি না করে একজন অভিজ্ঞ বিশেষজ্ঞের পরামর্শ নিন। মুখের ঘা খারাপ কোন রোগের পুর্ব লক্ষণও হতে পারে। অভিজ্ঞ ডাক্তার আপনার মুখের “ঘা”-এর কারণ নির্ণয় করে চিকিৎসা দিতে সক্ষম হবেন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৮ অক্টোবর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
৫ আগস্ট, ২০২২
১ জুলাই, ২০২২
৩ জুন, ২০২২
১ এপ্রিল, ২০২২
১১ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৮ জানুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
২৪ সেপ্টেম্বর, ২০২১
১১ জুন, ২০২১

আরও
আরও পড়ুন