Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেঁকে বসছে মাঘের শীত

তাপমাত্রা ১-৩ ডিগ্রি হ্রাসের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

অবশেষে ধীরে ধীরে জেঁকে বসছে মাঘের শীত। গতকাল শনিবার সন্ধ্যায় ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারা দেশে রাতের তাপমাত্রা স্থানভেদে এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে।
মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৮.৯ এবং সর্বোচ্চ টেকনাফে ২৯ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৪.২ এবং সর্বনিম্ন ১৭.২ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ২৪.৬ এবং ১৭.৮ ডিগ্রি সে.।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। পূর্বাভাসে জানা গেছে, পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে।
উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৫ জানুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ