Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিভেদ নয়, নিরাপত্তার জন্যই পাক-আফগান সীমান্তে বেড়া : সংবাদ সম্মেলনে ডিজি আইএসপিআর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৬ পিএম

বুধবার পাকিস্তানের সেনাবাহিনী স্পষ্ট করেছে যে, আফগান সীমান্তে বেড়া দেওয়া পরিকল্পনা অনুযায়ী সম্পন্ন করা হবে। কারণ ‘পাকিস্তানি শহীদদের রক্ত’ গুরুত্বপূর্ণ এই উদ্যোগে জড়িত ছিল। ‘বেড়ার উদ্দেশ্য জনগণকে বিভক্ত করা নয়, তাদের রক্ষা করা। এটি শান্তির বেড়া .., এটির উপর কাজ অব্যাহত থাকবে এবং বেড়া এখানেই থাকবে,’ রাওয়ালপিন্ডিতে জেনারেল হেডকোয়ার্টার্সে এক সংবাদ সম্মেলনে প্রধান সামরিক মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিখার বলেছেন।

ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) মহাপরিচালকের মন্তব্যটি তালেবান সৈন্যদের পাক-আফগান সীমান্তে বেড়ার অংশগুলি অপসারণের চেষ্টা করার সাম্প্রতিক ঘটনার পটভ‚মিতে এসেছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এবং আরও কয়েকজন তালেবান কর্মকর্তা বলেছেন যে বেড়াটি ‘অবৈধ’ কারণ এটি সীমান্তের উভয় পাশের জনগণকে ‘বিভক্ত’ করেছে। তবে, প্রথম নীতিগত বিবৃতিতে, ডিজি আইএসপিআর স্পষ্ট করেছেন যে বেড়ার কাজ অব্যাহত থাকবে। তিনি যোগ করেছেন যে, পাক-আফগান সীমান্তে ৯৪ শতাংশ বেড়া ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। তিনি জোর দিয়েছিলেন যে, সীমান্তের ওপারে কর্মকর্তাদের দাবির বিপরীতে, বেড়াটি মানুষের চলাচল নিয়ন্ত্রণ, বাণিজ্য সুবিধা এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য ছিল। বিবৃতি থেকে এটি স্পষ্ট যে পাকিস্তান সীমান্তে ঘটনাগুলি ছোট করার চেষ্টা করছে।
মেজর জেনারেল ইফতিখার জোর দিয়েছিলেন যে, বিষয়টিকে অনুপাতের বাইরে উড়িয়ে দেওয়া উচিত নয়। তিনি ঘটনাগুলিকে ‘স্থানীয় সমস্যা’ হিসাবে অভিহিত করেন। ‘বর্তমান আফগান সরকারের সাথে আমাদের খুব ভাল সম্পর্ক রয়েছে। আমরা একে অপরকে বুঝতে পারি এবং বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলতে থাকি যা সামনে চলে আসছে। কোন সমস্যা নেই। বেড়া দেওয়ার কাজ চলছে এবং চলবে,’ তিনি বলেন।

সরকারী সূত্র জানিয়েছে যে, বেড়ার বাধার ঘটনা মোকাবেলায় পাকিস্তান চরম সতর্কতা অবলম্বন করছে, কারণ আফগানিস্তানের অভ্যন্তরে এবং বাইরের ‘গুজব’ দ্বারা যে কোনও ভুল পদক্ষেপ কাজে লাগানো যেতে পারে। আফগান তালেবান নেতৃত্বের সাথে বিষয়টি সর্বোচ্চ পর্যায়ে নেওয়া হয়েছিল, যা ক‚টনৈতিক চ্যানেলের মাধ্যমে সমাধানের জন্য তার প্রস্তুতি ব্যক্ত করেছে। নেপথ্যের এই প্রচেষ্টার পর, মঙ্গলবার আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পাক-আফগান সীমান্তে সাম্প্রতিক ঘটনাবলীর উপর একটি বিবৃতি জারি করেছেন। “সম্প্রতি আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে ডুরান্ড লাইনে কয়েকটি ঘটনা ঘটেছে। সমস্যা সমাধানের জন্য উভয় পক্ষের কর্তৃপক্ষের সহযোগিতা বাড়াতে হবে,” আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখি বলেছেন।

“আইইএ (আফগানিস্তানের ইসলামিক এমিরেট), বোঝাপড়া, আলোচনা এবং ভাল প্রতিবেশীর মাধ্যমে সমস্যা সমাধানে বিশ্বাসী, ক‚টনৈতিক চ্যানেলের মাধ্যমে এই সমস্যাটির সমাধান করবে।” তবে, ডিজি আইএসপিআর স্পষ্ট করে বলেছেন যে, পাকিস্তান ডুরান্ড লাইনকে আন্তর্জাতিক সীমান্ত হিসাবে বিবেচনা করে। তিনি যোগ করেন, “এটি একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্ত।” আইএসপিআর ডিজির মতে, পাক-আফগান সীমান্তে পাকিস্তানের ১ হাজার ২০০টিরও বেশি চেকপোস্ট রয়েছে। সীমান্তের ওপারে ৩৭৭টি পোস্ট রয়েছে। ‘এর মানে হল যে চেক পোস্টগুলির মধ্যে অন্তত ৭ থেকে ৮ কিমি দূরত্ব রয়েছে,’ তিনি বলেন, ‘পোস্টের ঘাটতি জঙ্গিদের আটকে রাখা কঠিন করে তুলেছিল। ২০২১ সালে ১৬৪টি পোস্ট নির্মাণ করা হয়েছিল পাক-আফগান সীমান্ত এবং পাক-ইরান সীমান্তে ৩১টি পোস্ট স্থাপন করা হয়েছিল।’

আফগানিস্তান সম্পর্কে কথা বলতে গিয়ে, ডিজি আইএসপিআর বলেছেন যে যুদ্ধবিধ্বস্ত দেশটির বর্তমান পরিস্থিতি একটি গুরুতর মানবিক সঙ্কটের দিকে নিয়ে যেতে পারে যা পাকিস্তান এবং অঞ্চলের নিরাপত্তা এবং সুরক্ষার উপর সরাসরি প্রভাব ফেলবে। সূত্র : ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসপিআর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ