Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন পেছানোর আশঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১১:০৩ এএম

লিবিয়ায় কিছু আইনি সমস্যা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রেসিডেন্ট পদপ্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে না। ২৪শে ডিসেম্বর ভোট গ্রহণের তারিখ বলা হলেও এ সময়ের মধ্যে এসব সমস্যা নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কম বললেই চলে। গতকাল রোববার এমনটাই জানিয়েছে লিবিয়ার নির্বাচন কমিশন। খবর আল জাজিরা

নির্বাচন ঠিক সময়ে এগিয়ে যাওয়ার জন্য এই প্রক্রিয়ার সাথে জড়িত বেশিরভাগ লিবিয়ান এবং বিদেশী ব্যক্তিত্বরা প্রকাশ্যে আহ্বান জানিয়ে চলেছেন, রাজনীতিবিদ, বিশ্লেষক এবং কূটনীতিকরা। সবাই বলছেন যে, এটি বাস্তবায়িত করা খুব কঠিন হবে।
নির্বাচনের জন্য এ সময়ের বিলম্ব লিবিয়ায় বৃহত্তর শান্তি প্রক্রিয়াকে ব্যাহত করার ঝুঁকি বাড়াতে পারে। যদিও নিয়ম বা যোগ্য প্রার্থীদের বিষয়ে স্পষ্ট চুক্তি ছাড়াই পরিচালিত একটি বিতর্কিত নির্বাচন স্থিতিশীলতার জন্য তাৎক্ষণিক বিপদ ডেকে আনবে বলেও ধারণা করা হচ্ছে।
ভোটের দুই সপ্তাহেরও কম আগে, লিবিয়াজুড়ে প্রচারণার জন্য নিবন্ধিত ৯৮ জন প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশের প্রায় কোনও সময় অবশিষ্ট থাকবে না, যারা ইতিমধ্যেই পরিচিত তারাই শুধু সুবিধা পাবে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ